ইউরোপের ৮ দেশে অ্যাপল পণ্য মেরামত করতে পারবেন ব্যবহারকারী নিজেই

বিজ্ঞান ও প্রযুক্তি

অ্যাপল পণ্যে কোনো সমস্যা হলে সাধারণত সার্ভিস সেন্টার ছাড়া মেরামত করার কোনো সুযোগ নেই। অনেক সময় খুচরা যন্ত্রাংশ এবং দক্ষ কর্মীর অভাবেও আশপাশের কোনো সার্ভিস সেন্টারে পণ্যগুলো মেরামত করানোর সুযোগ থাকে না। এতে করে অ্যাপলের অনুমোদিত সার্ভিস সেন্টারই ব্যবহারকারীদের জন্য হয়ে উঠে একমাত্র ভরসার জায়গা। তবে এ ক্ষেত্রে গ্রাহকদের গুনতে হয় বাড়তি টাকা। মেরামতের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ কেনার পাশাপাশি মেরামতের খরচ হিসেবে ভালো পরিমাণ টাকা খরচ করতে হয় গ্রাহকদের। 

দ্য ভার্জের এক প্রতিবেদনে জানা যায়, ব্যবহারকারীদের মেরামত খরচ কমাতে যুক্তরাজ্য, ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, ইতালি, পোল্যান্ড, সুইডেন ও স্পেনে ‘সেলফ সার্ভিস রিপেয়ার’ কার্যক্রম চালু করেছে অ্যাপল। এর আগে, চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্রে এই সুবিধা চালু করেছিল অ্যাপল। 

অ্যাপলের সেলফ সার্ভিস রিপেয়ার কার্যক্রমের আওতায় নির্দিষ্ট ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় যন্ত্রাংশ কিনতে হবে। এবং এগুলোর মাধ্যমে ১২ ও ১৩ সিরিজের আইফোন এবং ম্যাকবুক মেরামত করা যাবে। মেরামতের জন্য বিনা মূল্যে নির্দেশিকাও দেবে অ্যাপল। এ ছাড়া, অ্যাপল পণ্য মেরামতের জন্য প্রয়োজনীয় টুলকিটও ভাড়া নেওয়া যাবে। ফলে যাদের ইলেকট্রনিকস যন্ত্র সম্বন্ধে ধারণা রয়েছে, তাঁরা সহজেই ঘরে বসে তাদের আইফোন কিংবা ম্যাকবুক মেরামত করতে পারবেন। 

অ্যাপল জানিয়েছে, অনুমোদিত মেরামত কেন্দ্র গুলোতে যে মানের যন্ত্রাংশ ব্যবহার করা হয়, একই মানের যন্ত্রাংশ পাওয়া যাবে ‘সেলফ সার্ভিস রিপেয়ার’ কার্যক্রমে। এতে যন্ত্রাংশের মান নিয়ে গ্রাহকদের দুশ্চিন্তা করতে হবে না। এমনকি ব্যবহারকারীরা চাইলে পণ্য মেরামতের পর পুরোনো যন্ত্রাংশগুলো অ্যাপলের কাছে বিক্রিও করার সুযোগ পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *