ফুটবল বিশ্বকাপ/৮ বছর আগের জার্সি পরবেন না মেসিরা

ক্রীড়া জগত ফুটবল

ন্যাড়া একবারই বেলতলায় যায়—আর্জেন্টিনা দল যেন তেমন কিছুই এবার করতে যাচ্ছে! ২০১৪ সালের ফাইনালের জার্সি পরে আগামীকালের ফাইনালে খেলছেন না লিওনেল মেসিরা। যেখানে অ্যাওয়ে জার্সি পরে আট বছর আগে স্বপ্নভঙ্গ হয়েছিল আর্জেন্টিনার।

২০১৪ বিশ্বকাপের ফাইনালে অ্যাওয়ে জার্সি পরে জার্মানির বিপক্ষে খেলেছিল আর্জেন্টিনা। লাতিন আমেরিকার দলটি সেবার পরেছিল পুরো নীল রঙের জার্সি। মারাকানায় সেবার মারিও গোটশের শেষ মুহূর্তের গোলে চ্যাম্পিয়ন হয় জার্মানি। আট বছর পর আরেক ইউরোপীয় দলের বিপক্ষে ফাইনালে খেলবে আর্জেন্টিনা। লুসাইলে আগামীকাল মেসিদের প্রতিপক্ষ ফ্রান্স। আকাশি-নীল জার্সি আর সাদা রঙের শর্টস পরে এবার খেলবে আর্জেন্টিনা, যা দলটির ‘হোম’ জার্সি।

২০১৪ বিশ্বকাপেই নয়, ১৯৯০ বিশ্বকাপেও আর্জেন্টিনা অ্যাওয়ে জার্সি পরে খেলেছিল। দুবারই আর্জেন্টিনা ম্যাচ হেরেছিল। সেবারও আকাশি-নীলদের প্রতিপক্ষ ছিল জার্মানি। আর্জেন্টিনার ভক্ত-সমর্থকেরা এখন হয়তো শিরোপাজয়ের ব্যাপারে আশাবাদী হতেই পারেন। 

কাতার বিশ্বকাপের আগে পাঁচবার ফাইনাল খেলে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হয়েছে দুবার। ১৯৭৮ সালে নেদারল্যান্ডস এবং ১৯৮৬ বিশ্বকাপে জার্মানিকে হারিয়ে শিরোপার স্বাদ পেয়েছিল আর্জেন্টিনা। আর রানার্সআপ হয়েছে তিন বিশ্বকাপে। ১৯৩০ বিশ্বকাপে আর্জেন্টিনা হেরেছিল উরুগুয়ের কাছে। আগামীকালের ফাইনাল আর্জেন্টিনার ষষ্ঠ বিশ্বকাপ ফাইনাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *