পুলিশের আরও এক কর্মকর্তা বাধ্যতামূলক অবসরে

বাংলাদেশ

দীর্ঘদিন ধরে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করে রাখার পর পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) এক কর্মকর্তাকে এবার বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে।

বিশেষ পুলিশ সুপার (এসএসপি) পদ মর্যাদার কর্মকর্তা মো. মুনির হোসেনকে আজ মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে অবসর দেওয়া হয়।

এতে বলা হয়, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪৫ ধারার বিধান অনুযায়ী ‘জনস্বার্থে তাকে সরকারি চাকরি থেকে অবসর’ দেওয়া হলো।

২০১১ সালের ১৯ ফেব্রুয়ারি থেকে ওএসডি ছিলেন মুনির হোসেন।

এর আগে গত ১৬ অক্টোবর তথ্য সচিব মকবুল হোসেন ও এসপি পদমর্যাদার কর্মকর্তা মো. আলী হোসেন ফকিরকে বাধ্যতামূলক অবসর দেয় সরকার।

এরপর গত ১৮ অক্টোবর সিআইডির মীর্জা আবদুল্লাহেল বাকী ও মো. দেলোয়ার হোসেন মিঞা এবং পুলিশ সদরদপ্তরের এসপি (টিআর) মুহম্মদ শহীদুল্লাহ চৌধুরীকে চাকরির মেয়াদ শেষের আগে অবসরে পাঠানো হয়।

এছাড়া ৩১ অক্টোবর দুই অতিরিক্ত ডিআইজিকেও বাধ্যতামূলক অবসর দেওয়া হয়। তারা হলেন ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. মাহবুব হাকিম ও সিআইডির অতিরিক্ত ডিআইজি মো. আলমগীর আলম।

এরপর গত ২১ নভেম্বর সরকারি চাকরি থেকে বাধ্যতামূলক অবসর দেওয়া হয়েছে এসপি ব্যারিস্টার জিল্লুর রহমানকে ।

সরকারি চাকরি আইনের ৪৫ ধারায় বলা আছে, ‘কোনো সরকারি কর্মচারীর চাকরির মেয়াদ ২৫ বছর পূর্ণ হইবার পর যে কোনো সময় সরকার, জনস্বার্থে, প্রয়োজনীয় মনে করিলে কোনোরূপ কারণ না দর্শাইয়া তাহাকে চাকরি হইতে অবসর প্রদান করিতে পারিবে। তবে শর্ত থাকে যে, যেক্ষেত্রে রাষ্ট্রপতি নিয়োগকারী কর্তৃপক্ষ, সে ক্ষেত্রে রাষ্ট্রপতির অনুমোদন গ্রহণ করিতে হইবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *