৩৭০ বছরের ইতিহাসে প্রথমবার বকেয়া বিলের জন্য তাজমহলকে নোটিশ

আন্তর্জাতিক

বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ নিদর্শন ভারতের তাজমহল দেখতে প্রতিবছর ভিড় জমায় লাখ লাখ পর্যটক। সেই তাজমহলকে ৩৭০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো সম্পত্তি কর এবং পানির বিলের জন্য নোটিশ দেওয়া হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, তাজমহল এবং আগ্রা ফোর্টকে বকেয়া বিলের জন্য এই নোটিশ পাঠিয়েছে উত্তর প্রদেশ সরকার। বকেয়া বিল হিসেবে এক কোটি রুপি পরিশোধ করতে বলা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে দেশটির আর্কিওলজিক্যাল সার্ভের (এএসআই) কর্মকর্তারা বলেছেন, এটা তাদের ভুলের জন্য হয়েছে। শিগগিরই বিষয়টির সমাধান করা হবে।

আগ্রায় এএসআইয়ের প্রত্নতত্ত্ববিদ রাজ কুমার প্যাটেল এনডিটিভিকে জানান, ‘তাজমহলের জন্য আমরা দুটি নোটিশ পেয়েছি। একটি সম্পত্তি করের জন্য এবং অন্যটি পানি সরবরাহ বিভাগের। এএসআইয়ের কাছে এক কোটি রুপির বেশি দাবি করেছে রাজ্য সরকার।’ 

প্রত্নতত্ত্ববিদ প্যাটেল বলেন, ‘এটি ভুলবশত হয়ে থাকতে পারে। কারণ সম্পত্তি কর বা গৃহ কর স্মৃতিস্তম্ভের জন্য প্রযোজ্য নয়। অন্যান্য রাজ্যের মতো উত্তর প্রদেশের আইনেও এই বিধান রয়েছে। পানির যে সংযোগ আমরা ব্যবহার করে আসছি তা কোনো বাণিজ্যিক উদ্দেশ্যে নয়। তাজ কমপ্লেক্সের ভেতর থাকা সংযোগ জনসাধারণের পরিষেবার জন্য। তাই বকেয়া বিল দেওয়ার কোনো প্রশ্নই আসে না।’ 

আর আগ্রা ফোর্ট ইউনেসকো স্বীকৃত বিশ্ব ঐতিহ্যবাহী স্থান। মুঘল সম্রাট আকবর নির্মিত এই দুর্গটি ১৬৩৮ সাল পর্যন্ত মুঘল রাজবংশের সম্রাটদের প্রধান বাসস্থান ছিল। যখন আগ্রা থেকে দিল্লিতে স্থানান্তরিত হয় রাজধানী। 

এদিকে আগ্রার একজন সিনিয়র মিউনিসিপ্যাল কর্মকর্তার বরাতে টাইমস অব ইন্ডিয়া জানায়, কিভাবে নোটিশ জারি হলো তা তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ওই কর্মকর্তা আরও বলেন, একটি বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে উত্তর প্রদেশ সরকারের চুক্তিতে নোটিশ প্রক্রিয়ার কাজ সম্পন্ন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *