অ্যান্ড্রয়েড ফোনের যত গোপন ফিচার

বিজ্ঞান ও প্রযুক্তি

অ্যান্ড্রয়েডের ‘অ্যান্ড্রয়েড ১২’ সংস্করণে নতুন বেশ কয়েকটি ফিচার যুক্ত হয়েছে। এর অনেকগুলো সম্বন্ধে ব্যবহারকারীরা জেনে থাকলেও এমন কিছু ফিচার রয়েছে যেগুলো সম্বন্ধে অনেকে এখনো জানেন না। এমনই কয়েকটি ফিচার নিয়ে আলোচনা করা হলো:

গেম মোড ড্যাশবোর্ড
অ্যান্ড্রয়েড ১২–এর অন্যতম গোপন একটি ফিচার হলো গেম মোড ড্যাশবোর্ড। গেম খেলার সময় অপটিমাইজেশন, ইউটিউবে লাইভ স্ট্রিম বা স্ক্রিনশট নেওয়ার মতো সুবিধা পাওয়া রয়েছে এই ফিচারে। গেম মোড ড্যাশবোর্ড ফিচারটি চালু করতে হলে সেটিংসে গিয়ে ‘নোটিফিকেশন’ মেন্যুতে ট্যাপ করুন। এরপর নিচের দিকে স্ক্রল করে ‘জেনারেল’ সেকশন থেকে ‘ডু নট ডিস্টার্ব’ সিলেক্ট করুন। এরপর পরবর্তী স্ক্রিনে প্রদর্শিত ‘শিডিউলস’ অপশনে ট্যাপ করুন। এখানে ‘গেমিং’ অপশনের পাশে একটি গিয়ার আইকন দেখতে পাবেন, পাশে থাকা সুইচ অন করে দিন। 
কোনো গেম খেলার সময় এই ফিচার ওই গেম সমর্থন করলে স্ক্রিনের ডানে একটি অ্যারো দেখতে পাবেন যা ব্যবহার করে ওপরে উল্লেখিত সুবিধাগুলো পাওয়া যাবে। 

ওয়ান-হ্যান্ডেড মোড
আপনি যদি বর্তমান অথবা সাবেক আইফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে এই ফিচারটি একটু পুরোনো মনে হতেই পারে। এ ছাড়া, অধিকাংশ কাস্টম অ্যান্ড্রয়েড স্কিনে এরই মধ্যে ওয়ান হ্যান্ডেড মোড ফিচারের দেখা পেয়েছেন অনেক ব্যবহারকারী। তবে অবশেষে অ্যান্ড্রয়েড ১২–এ যুক্ত হয়েছে এটি। ওয়ান হ্যান্ডেড মোড ব্যবহার করে এক হাতে বেশ সহজে মোবাইল ব্যবহার করা যাবে। বিশেষ করে বড় স্ক্রিনের অ্যান্ড্রয়েড ফোনে এই সুবিধাটি বেশ কাজে দেবে। ওয়ান হ্যান্ডেড মোড ব্যবহার করতে হলে প্রথমে সেটিংসে যেতে হবে। এরপর ‘জেসচারস’ অপশনে প্রবেশ করে ‘পুল স্ক্রিন ইনটু রিচ’ বা ‘ওয়ান হ্যান্ডেড মোড শর্টকাট’–এর মধ্যে যেকোনো একটি চালু করে ওয়ান-হ্যান্ডেড মোড ব্যবহার করা যাবে।

২৪ ঘণ্টার নোটিফিকেশন হিস্ট্রি
অনেক সময় মোবাইলে একসঙ্গে একগাদা নোটিফিকেশন দেখে আমরা সব মুছে ফেলি। তবে এর মধ্যে রয়ে যেতে পারে গুরুত্বপূর্ণ কোনো নোটিফিকেশনও। এ সমস্যার সমাধান মিলবে অ্যান্ড্রয়েড ১২–এর এই নতুন ফিচার ব্যবহার করলে। ‘২৪ আওয়ার নোটিফিকেশন’ ফিচারটির মাধ্যমে গত ২৪ ঘণ্টায় আসা সব নোটিফিকেশন দেখতে পাবেন ব্যবহারকারী। এটিকে নোটিফিকেশন হিস্ট্রি বলা যেতে পারে। 

অ্যান্ড্রয়েড স্ক্রিনে সোয়াইপ ডাউন করে প্রথমে নোটিফিকেশন বার ওপেন করুন। এরপর নিচে যদি ‘হিস্ট্রি’ বাটন দেখতে পান, এর অর্থ দাঁড়াচ্ছে ফিচারটি আপনার ফোনে চালু রয়েছে। তবে হিস্ট্রির বদলে যদি ‘ম্যানেজ’ বাটন দেখতে পান, তবে সেটি ট্যাপ করুন। সেখান থেকে আপনি ফিচারটি চালু করতে পারবেন।

২ x ২ অ্যাপ বাটন লে–আউট
অ্যান্ড্রয়েড ফোনের হোমস্ক্রিনের আইকনের আকার ছোট বড় করা সাধারণত বেশ সহজ। তবে এই ফিচারকে আরও সহজ করা হয়েছে অ্যান্ড্রয়েড ১২–এ। এতে ২ x ২ গ্রিড অ্যাপ আইকন ফিচার রয়েছে। এই ফিচার ব্যবহার করে স্ক্রিনে শুধু ৪টি অ্যাপ আইকন দেখতে পাবেন। মূলত যাদের দৃষ্টিশক্তি দুর্বল, এই ফিচার তাঁদের বেশ কাজে আসবে। এই ফিচার চালু করতে হোমস্ক্রিনের খালি স্থানে ট্যাপ করে হোল্ড করুন এরপর ‘ওয়ালপেপার অ্যান্ড স্টাইল’ সিলেক্ট করুন। এরপর ২ x ২ গ্রিড অপশনটি সিলেক্ট করতে পারবেন।

লং স্ক্রিনশট
‘স্ক্রলেবল স্ক্রিনশট’ বা ‘লং স্ক্রিনশট’ হলো মূলত কোনো অ্যাপ বা ওয়েব পেজের পুরোটার স্ক্রিনশট নেওয়ার ফিচার। এটি অ্যান্ড্রয়েডের বিভিন্ন কাস্টম স্কিনগুলোতে থাকলেও অবশেষে এটি অ্যান্ড্রয়েড ১২–এ যুক্ত হয়েছে। মূলত কোনো ওয়েবপেজ, হিসাব-নিকাশ বা দীর্ঘ আলাপচারিতার স্ক্রিনশট নিতে এই ফিচার বেশ কাজে আসবে। 

নতুন মিডিয়া এনকোডিং সাপোর্ট
অ্যান্ড্রয়েড ১২ সমর্থন করবে এভিআইএফ ইমেজ, এইচইভিসি ভিডিও ট্রান্সকোডিং এবং এমপিইজিএইচ থ্রিডি অডিও। এভিআইএফ হলো একটি ইমেজ ফাইল ফরম্যাট যা সাইজে সাধারণত বেশ কম কিন্তু ছবির মান ঠিক থাকে। এইচইভিসি মূলত এভিআইএফ মতোই সুবিধা দেয়, তবে তা ভিডিওর ক্ষেত্রে। অন্যদিকে এমপিইজিএইচ থ্রিডি অডিও হলো একটি ত্রিমাত্রিক সাউন্ড। তবে ত্রিমাত্রিক সাউন্ড শোনার অভিজ্ঞতা পেতে ভালো মানের হেডফোন/এয়ারফোন ব্যবহার করতে হবে। 

উন্নত প্রাইভেসি ফিচার
নিজের তথ্যের গোপনীয়তা নিয়ে অনেক ব্যবহারকারীই এখন বেশ সচেতন। অ্যান্ড্রয়েড ১২–এ যুক্ত হয়েছে তিনটি নতুন প্রাইভেসি ফিচার। যা ব্যবহারকারীদের জন্য এনেছে স্বস্তি। 

প্রথমত যেসব অ্যাপে আপনার অবস্থানের নিখুঁত তথ্য জানার দরকার নেই, সেসব অ্যাপ আপনার আনুমানিক অবস্থান দেখতে পাবে। আনুমানিক অবস্থান সাধারণত আপনার অবস্থানের নিখুঁত তথ্যের পরিবর্তে শুধু শহর বা এলাকার তথ্য দেয়। ব্যবহারকারীর কাছে থেকে ন্যূনতম ১০০ মিটার দূরত্বের সীমার তথ্য দেখায় এটি। 

এ ছাড়া কোন কোন অ্যাপ ক্লিপবোর্ড ব্যবহার করছে তা জানানো হবে নোটিফিকেশনের মাধ্যমে। সবশেষে রয়েছে ক্যামেরা বা মাইক্রোফোন ব্যবহার করার সুবিধা, সরাসরি বন্ধ করার অপশন যা কুইক সেটিংস মেন্যুতে পাওয়া যাবে। এই অপশন চালু করা থাকলে অনুমতি ছাড়া কোনো অ্যাপই আপনার ফোনের মাইক্রোফোন বা ক্যামেরা ব্যবহারের সুযোগ পাবে না। যেখানে মাইক্রোফোন বা ক্যামেরা ফোনে আড়িপাতার সবচেয়ে সহজ মাধ্যম। 

মুখের অবস্থান ট্র্যাক করে স্ক্রিন রোটেট হবে 
বিভিন্ন অবস্থায়, বিশেষ করে শুয়ে থাকা অবস্থায় অ্যান্ড্রয়েড স্মার্টফোনের রোটেশন নিয়ে বেশ ভোগান্তি পোহাতে হয়। তবে এই ভোগান্তি শেষ হয়েছে অ্যান্ড্রয়েড ১২ ব্যবহারকারীদের জন্য। অ্যান্ড্রয়েড ১২–এ ফ্রন্ট ক্যামেরার মাধ্যমে আপনার চেহারার অবস্থান ট্র্যাক করে সেই অনুসারে সুবিধামতো স্ক্রিন অটো রোটেশনের সুবিধা আনা হয়েছে। ফোনের সেটিংস থেকে ডিসপ্লে অপশনে ট্যাপ করলে ‘অটো-রোটেট’ অপশনটি দেখতে পাবেন। প্রথমে এই অপশনটি চালু করে এরপর ‘ফেইস ডিটেকশন’–এর সুবিধা চালু করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *