জিততে চান তাইজুল, লিড চাইলেন ২৫০

ক্রিকেট ক্রীড়া জগত

চট্টগ্রাম টেস্টে ভারতকে চেপে ধরেছিল বাংলাদেশ। চেতেশ্বর পূজারা ও শ্রেয়াস আয়ার জুটি গড়েছিলেন। একাধিক ক্যাচ ফেলে যে জুটিতে অবদান ছিল বাংলাদেশেরও। ঢাকা টেস্টও দ্বিতীয় দিন শেষে ভারতের নিয়ন্ত্রণে। বিপদে পড়া দলকে জুটি দিয়ে বাঁচিয়েছেন ঋষভ পান্ত ও আয়ার। ওই জুটিতে আছে ক্যাচ মিসের বড় ভূমিকা। 

সংবাদ সম্মেলনে এসে তাই আক্ষেপ করতে হলো তাইজুলের। তবে জানিয়ে দিলেন যে, ম্যাচ জিততে চান তারা। সেজন্য দ্বিতীয় ইনিংসে ব্যাটারদের থেকে ভালো ব্যাটিং প্রত্যাশা করছেন তিনি। ভারত প্রথম ইনিংস থেকে ৮৭ রানের লিড নিয়েছে। ওই লিড শোধ করে বোর্ডে ২৫০ রান চান তিনি। 

প্রথম ইনিংসে চার উইকেট নেওয়া বাঁ-হাতি স্পিনার তাইজুল বলেন, ‘আমরা ২৫০ রানের লিড নিতে পারলে ভালো হবে। লিডটা ২৫০ করতে হলে তৃতীয় দিন পুরোটা আমাদের ব্যাট করতে হবে। এরপর চতুর্থ ও পঞ্চম দিন উইকেট কেমন ব্যবহার করে সেটাও দেখতে হবে।’ 

মিরপুরের উইকেটে চতুর্থ ও পঞ্চম দিন ব্যাট করা কঠিন হয়। এমনকি তৃতীয় দিনও কঠিন পরীক্ষা অপেক্ষা করছে বাংলাদেশ ব্যাটারদের সামনে। তাইজুল মনে করেন, ব্যাটাররা সেট হলে তাদের চেষ্টা করতে হবে লিড যত এগিয়ে নেওয়া যায়। তার মতে, লিড ৩০০ থেকে ৩৫০ হলে আরও ভালো। 

ভারতের ব্যাটিংয়ের সময় দ্বিতীয় সেশনে বাংলাদেশ অনেক রান দিয়েছে বলেও মনে করেন তিনি, ‘যদি উইকেট নাও পেতাম, রান কম দিলেও খুব ভালো হতো আমাদের জন্য। আমরা অনেক ক্যাচও ফেলেছি। তিনটি পরিষ্কার সুযোগ ছিল। বড় দলের বিপক্ষে সুযোগ দিলে তারা ছেড়ে কথা বলবে না।’

দুইশ’ রানের পরে প্রথম ইনিংসে অলআউট হয় বাংলাদেশ। ভারত ৯৪ রানে হারায় ৪ উইকেট। এরপর ১৫৯ রানের জুটি গড়া দলকে তিনশ’ রানের পরে তাদের অলআউট করাও সাফল্য। তাইজুলের মতে, ম্যাচে তারা খুব বেশি পিছিয়ে নেই। এছাড়া ফিটনেস শঙ্কা থাকা সাকিব শতভাগ দিয়ে বোলিং করেছেন বলেও উল্লেখ করেন টেস্ট বিশেষজ্ঞ এই স্পিনার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *