রেসিপি/বড়দিনের রাতের জন্য তিনটি রেসিপি

লাইফ স্টাইল

নকশা ডেস্ক

বড়দিনের রাতের খাবারে থাকে বিশেষ আয়োজন। আস্ত মুরগির রোস্ট বা চকলেট কেক—সবকিছুতেই থাকে ভিন্নতা। রেসিপি দিয়েছেন রেনেসাঁ ঢাকা গুলশান হোটেলের তিন শেফ রায়ান পুন, ফিলিপ গোমেজ, আন্দ্রে কাম্পিয়ান

আস্ত মুরগির রোস্ট

বড়দিনের রাতের জন্য তিনটি রেসিপি

উপকরণ: আস্ত মুরগি দেড় কেজি, লবণ স্বাদমতো, গোলমরিচ স্বাদমতো, পাপরিকা ৩ গ্রাম, থাইম ২ গ্রাম, অরিগানো ২ গ্রাম, রোজমেরি ২ গ্রাম, মাখন ৩ গ্রাম, ব্রেডক্রাম্ব ১৫ গ্রাম, শর্ষেবাটা ৫ গ্রাম।

প্রণালি: মুরগির মেরুদণ্ড কেটে প্রজাপতির মতো আকারে নিয়ে আসতে হবে। একটি পাত্রে রোজমেরি, থাইম, পাপরিকা, লবণ, মরিচ একসঙ্গে মেশান। মুরগির ওপরে এবং পেছনে মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে দিন। ওভেনটি ১৮০ ডিগ্রিতে দিয়ে ১০ মিনিট গরম করুন। ৩০-৪০ মিনিটের জন্য মুরগিটি ওভেন বেক করুন একই তাপমাত্রায় (মুরগির আকারের ওপরে ভিত্তি করে সময় কমবেশি হবে।) প্রতি ১০ মিনিট পরপর মুরগির ওপর নিচে মাখন লাগিয়ে দিন। এতে সুন্দর বাদামি রং আসবে। হয়ে এলে ওভেন বন্ধ করুন এবং মুরগির ওপরে শর্ষেবাটা লাগিয়ে দিন। শর্ষের ওপরে ব্রেডক্রাম্ব ছিটিয়ে দিন। এরপর কাটা পার্সলে দিয়ে ছিটিয়ে দিন।

গোলাপ আর রাসবেরির শরবত

বড়দিনের রাতের জন্য তিনটি রেসিপি

উপকরণ: বাড়িতে বানানো গোলাপের চিনির সিরাপ ১৬ গ্রাম, পানি ২০ গ্রাম, তাজা পুদিনাপাতা ১০ গ্রাম, রাসবেরি ২০ গ্রাম, লেবুর রস পরিমাণমতো, পানি ১০০ মিলিলিটার।

গোলাপের শিরা বানানোর উপকরণ: চিনি ৫০০ গ্রাম, গোলাপের নির্যাস ১০ গ্রাম, পানি ৬৫০ মিলিলিটার।

প্রণালি: সু ভিড পদ্ধতিতে এটি বানাতে হবে। একটি প্লাস্টিকের থলেতে বা একটি কাচের পাত্রে উপকরণগুলো রেখে চুলার ওপরে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে ৩ দশমিক ৫ ঘণ্টার মতো গরম পানির ভেতরে রেখে দিতে হবে।

প্রণালি: সব উপকরণ একটি গ্লাসে নিয়ে নিন। বরফ দিন। পানি দিয়ে হালকা মিশিয়ে দিন।

ডার্ক চকলেট ফাজ কেক

বড়দিনের রাতের জন্য তিনটি রেসিপি

উপকরণ: মাখন ১৩০ গ্রাম, ডার্ক চকলেট ১৩০ গ্রাম, ডিম ৩টি, চিনি ২৫০ গ্রাম, ময়দা ৫০ গ্রাম, কোকো পাউডার ৫০ গ্রাম, আখরোট ৩০ গ্রাম।

প্রণালি: চুলার ওপর একটি পাতিলে পানি দিন। গরম হয়ে এলে ওপরে গরম পানির তাপ নিতে পারবে এমন একটি বাটি বসান। এতে মাখন আর চকলেট একসঙ্গে দিন। পানির পাত্রের তাপে এই দুই উপকরণ গলে যাবে। ডিম ও চিনি বিট করুন ফেনা না হওয়া পর্যন্ত। এরপর গলে যাওয়া চকলেটের মিশ্রণটি ডিমের মিশ্রণে মেশান। ময়দা, আখরোট আর কোকো পাউডার দিন। আলতোভাবে মেশান। বেকিং প্যানে দিন। ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ৪০ মিনিট বেক করুন।

সাদা চকলেট নুগার উপকরণ: চিনি ১৬ গ্রাম, পানি ২০ গ্রাম (১২১ ডিগ্রিতে ফোটানো), সাদা চকলেট ১০০ গ্রাম, হুইপড ক্রিম ১২০ গ্রাম, জেলেটিন ৩ গ্রাম।

প্রণালি: চিনি ও পানি একসঙ্গে গলিয়ে নিন চুলায় বসানো পাতিলে। ডিম বিট করে রাখুন। চিনির মিশ্রণটি এবার চিনির মিশ্রণে ঢেলে দিন। ফোম না হওয়া পর্যন্ত বিট করতে থাকুন। এবার চকলেট গলিয়ে হুইপড ক্রিম দিয়ে দিন। জেলেটিন পানিতে গলিয়ে নিন। ডিমের মিশ্রণটি চকলেটের মিশ্রণে দিন। এরপর জেলেটিন দিন। সবশেষে নুগা দিন। কেক বানানোর পাত্রে ঢেলে সেট হতে দিন।

কমলার গানাশে উপকরণ: হুইপড ক্রিম ১০ গ্রাম, কমলার এসেন্স ২ গ্রাম, লবণ ১ গ্রাম, ডার্ক চকলেট ১০ গ্রাম।

প্রণালি: চুলার ওপর বসানো পাত্রে ক্রিম ফুটিয়ে নিতে হবে। এরপর এতে গলানো ডার্ক চকলেট এবং এসেন্স দিয়ে দিন।

পরিবেশন: চকলেট কেকের ওপর গানাশে দিন। জমে গেলে সাদা চকলেটের নুগা বসিয়ে দিন। এরপর সাজিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *