ছোট ভাইকে প্রাসাদ থেকে তাড়ালেন রাজা চার্লস

আন্তর্জাতিক

অবশেষে ছোট ভাই প্রিন্স অ্যান্ড্রুকে রাজপ্রাসাদ থেকে চিরতরে বের করে দিলেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। রাজপ্রাসাদের অভ্যন্তরীণ সূত্রের বরাতে শুক্রবার (২৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য সান।

দ্য সানের প্রতিবেদনে বলা হয়, ৬২ বছর বয়সী প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগ ছিল। মানবপাচারে অভিযুক্ত জেফ্রি এপস্টিন ও গিলেইন ম্যাক্সওয়েল দম্পতির সঙ্গে সম্পর্কের জেরে তিন বছর আগে ব্রিটিশ রাজপরিবার থেকে পদত্যাগ করেছিলেন তিনি। 

প্রাসাদ সূত্র দ্য সানকে জানায়, প্রিন্স অ্যান্ড্রু নিষিদ্ধ হওয়ার ফলে এখন থেকে তাঁর জন্য বাকিংহাম প্যালেসে কোনো কক্ষ বা কার্যালয় বরাদ্দ থাকবে না। বাকিংহাম প্যালেসকে তিনি তাঁর ঠিকানা হিসেবে ব্যবহারও করতে পারবেন না। প্রাসাদে তাঁর সকল ধরনের উপস্থিতি আনুষ্ঠানিকভাবে বাতিল করা হয়েছে। রাজা তৃতীয় চার্লস বিষয়টি পরিষ্কারভাবে জানিয়েছেন। প্রিন্স অ্যান্ড্রু এখন রাজকীয় আর কোনো দায়িত্বে নেই। 

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়, রাজপ্রাসাদ থেকে পদত্যাগ সত্ত্বেও রানি দ্বিতীয় এলিজাবেথের সময় প্রিন্স অ্যান্ড্রু সীমিত পরিসরে কর্মীদের নিয়ে রাজপ্রাসাদে তাঁর অবস্থান ধরে রেখেছিলেন। 

প্রসঙ্গত, গত ৮ সেপ্টেম্বর ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ স্কটল্যান্ডের বালমোরালে নিজের প্রাসাদে ৯৬ বছর বয়সে মারা যান। পরে ব্রিটেনের রাজা হিসেবে দায়িত্ব নেন ৭৩ বছর বয়সী তৃতীয় চার্লস। রানি এলিজাবেথের স্থলাভিষিক্ত হন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *