ইরানে বিক্ষোভকারীদের ইন্টারনেট সেবা দিচ্ছেন মাস্ক

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের মহাকাশযান প্রস্তুতকারক এবং মহাকাশ যাত্রা সেবা প্রদানকারী কোম্পানি স্পেস এক্স এর প্রায়  ১০০ টি স্টারলিংক বর্তমানে ইরানে সক্রিয় রয়েছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইলন মাস্ক গত ২৬ ডিসেম্বর এক টুইটে এই তথ্য জানান। স্টারলিংক হচ্ছে স্পেস এক্স পরিচালিত একটি স্যাটেলাইটভিত্তিক ইন্টারনেট সেবা।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ইরানে দেশজুড়ে প্রতিবাদের মধ্যেই সেখানে স্টারলিংকের ইন্টারনেট পরিষেবাটি চালু করবেন বলে তিন মাস আগে এক টুইটে জানান মাস্ক। আর গত সেপ্টেম্বরে তিনি জানান, ইরানে ইন্টারনেটের স্বাধীনতা এবং তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার অংশ হিসেবে দেশটিতে স্টারলিংক সক্রিয় করবেন।

গত ২০ সেপ্টেম্বর ইরানে নৈতিক পুলিশের হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর পর ইরানজুড়ে বিক্ষোভের ঘটনায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছিল ইরান সরকার। এর পরিপ্রেক্ষিতে দেশটির ওপর মার্কিন নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ ইরানের নাগরিকদের জন্য ইন্টারনেট পরিষেবা সম্প্রসারণের নির্দেশ জারি করেছিল।

স্যাটেলাইটভিত্তিক ব্রডব্যান্ড পরিষেবা ব্যবহার করে ইরানের জনগণ বিক্ষোভের মধ্যে ইন্টারনেট এবং নির্দিষ্ট কিছু সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে প্রবেশের ওপর সরকারের বিধিনিষেধ এড়াতে পারবে।

গত সেপ্টেম্বরে ‘অনুপযুক্ত পোশাক’ পরার করায় নৈতিকতা পুলিশ কর্তৃক গ্রেপ্তার হওয়ার পর ২২ বছর বয়সী মাহসা আমিনি পুলিশ হেফাজতে মৃত্যুবরণ করে। এ ঘটনার পর থেকে ইরান জুড়ে বিক্ষোভ করছেন সাধারণ নাগরিকেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *