ইউক্রেনে ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা পুতিনের

আন্তর্জাতিক ব্রেকিং নিউজ

ইউক্রেনে ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অর্থোডক্স বড় দিন উপলক্ষে রুশ প্রেসিডেন্টি এই যুদ্ধবিরতি পালনের নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছে ক্রেমলিন।

ইউক্রেনের স্থানীয় সময় শুক্রবার ১২টা থেকে শনিবার মধ্যরাত পর্যন্ত ৩৬ ঘন্টার এই যুদ্ধবিরতি কার্যকর থাকবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ও বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ান অর্থোডক্স চার্চের প্রধান মস্কোর প্যাট্রিয়ার্ক কিরিল বৃহস্পতিবার উভয়পক্ষকে ক্রিসমাস যুদ্ধবিরতি পালনের আহ্বান জানান। তবে পুতিনের যুদ্ধবিরতি পালনের নির্দেশকে একটি ফাঁদ হিসেবে উল্লেখ করে প্রত্যাখ্যান করেছে কিয়েভ।

পুতিন তার আদেশে বলেন, পরম পবিত্র প্যাট্রিয়ার্ক কিরিলের আবেদন বিবেচনা করে, আমি রাশিয়ান ফেডারেশনের প্রতিরক্ষামন্ত্রীকে আগামী ৬ জানুয়ারি থেকে ৩৬ ঘণ্টা যুদ্ধবিরতি ব্যবস্থা চালুর নির্দেশ দিচ্ছি।

এর আগে রুশ অর্থোডক্স গির্জার প্রধান কিরিল শুক্রবার দুপুর থেকে শনিবার মধ্যরাত পর্যন্ত ইউক্রেন ও রাশিয়ার প্রতি যুদ্ধবিরতি পালনের আহ্বান জানিয়েছিলেন। প্রাচীন জুলিয়ান বর্ষপঞ্জি অনুসারে, রাশিয়া ও ইউক্রেনে বসবাসকারীসহ অনেক অর্থোডক্স খ্রিস্টানরা আগামী ৬-৭ জানুয়ারি বড় দিন পালন করবেন। এছাড়া রাশিয়ার অর্থোডক্স গির্জা প্রতি বছরের ৭ জানুয়ারি বড় দিন উৎসব পালন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *