রোনালদোকে নিবন্ধন করাতে পারছে না আল নাসের

ক্রীড়া জগত ফুটবল

নতুন চ্যালেঞ্জ নিতে ৩৭ বছর বয়সী ক্রিস্টিয়ানো রোনালদো সৌদি আরবের ক্লাব আল নাসেরে যোগ দিয়েছেন। আড়াই বছরের চুক্তি করেছেন তিনি। প্রতি বছরে ২০৭ মিলিয়ন ডলার বেতন পাবেন পর্তুগিজ যুবরাজ। সৌদিতে গিয়ে উষ্ণ অভ্যর্থনা পেলেও নতুন নতুন ঝামেলায় ‘নতুন অভিষেকে’ বিলম্ব হচ্ছে তার। 

ম্যানচেস্টার ইউনাইটেডে থাকাকালীন গত এপ্রিলে এভারটন ভক্তের মোবাইল ছুড়ে ভেঙে দিয়েছিলেন তিনি। ওই ঘটনায় গত নভেম্বর তাকে ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) দুটি লিগ ম্যাচে নিষেধাজ্ঞা দিয়েছিল। আল নাসেরে যোগ দিলেও ওই দুই নিষেধাজ্ঞা বলবৎ আছে। যে কারণে সর্বশেষ ম্যাচে খেলতে পারেননি তিনি।  

ওই দুই ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে উঠলেও রোনালদোর মাঠে নামার নিশ্চয়তা নেই। কারণ সৌদি ক্লাব আল নাসের তাকে নিবন্ধন করাতে পারছে না। সংবাদ মাধ্যম ব্যারন’স জানিয়েছে, সমস্যা দুটি।  একটি হলো- মোটা অঙ্কের অর্থে রোনালদোকে কেনা আল নাসের ঋণগ্রস্ত। ওই ঋণ শোধের একটি বন্দোবস্ত ক্লাবটি করে ফেলেছে। 

অন্য সমস্যা হলো- সৌদি ফুটবল ফেডারেশনের নিয়ম অনুযায়ী, সৌদি প্রো লিগের প্রতিটি ক্লাব আটজন করে বিদেশি খেলোয়াড়ের সঙ্গে চুক্তি করতে পারবে। এছাড়া ম্যাচের জন্য যে দল ঘোষণা করা হবে সেখানে সাতজন বিদেশি রাখা যাবে। কিন্তু আল নাসের রোনালদোকে আনার আগেই আটজনের সঙ্গে চুক্তি করে ফেলেছে। 

কাতার বিশ্বকাপের পরে তারা ক্যামেরুনের ফরোয়ার্ড ভিনসেন্ট আবুবাকেরের সঙ্গে চুক্তি করেছে। এছাড়া আর্সেনালের সাবেক গোলরক্ষক ডেভিড ওসপিনাকে ক্লাবে ভিড়িয়েছে। ওই ঝামেলা থেকে মুক্তির পথও বেরে করে ফেলেছে সৌদি ক্লাবটি। তারা উজবেকিস্তানের স্ট্রাইকার জালালউদ্দিন মাসারাপোভবে বিদায় করার কথা ভাবছে বলে সংবাদ মাধ্যম দাবি করেছে। 

রোনালদোর সঙ্গে চুক্তি করার আগে জালালউদ্দিন নাম্বার সেভেন জার্সি পরে খেলতেন। তাকে বিদায় করার কথা ভাবলেও তা একদিনে তো আর সম্ভব নয়। তার জন্য সময় লাগবে। যার অর্থ হলো, রোনালদোর আল নাসেরে অভিষেক হতে দেরি হচ্ছে। আল নাসের ও আল হিলাল সমন্বয়ে করে একটি দল গড়ে পিএসজি’র বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে। ১৯ জানুয়ারি ওই ম্যাচে মাঠে নামতে পারেন রোনালদো। ওই ম্যাচের পরে আল নাসেরের জার্সিতে তার আনুষ্ঠানিক অভিষেক হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *