ফারুকীর ‘শনিবার বিকেল’ সেন্সর আপিল শুনানি ২১ জানুয়ারি

বিনোদন

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’ সিনেমার বিষয়ে শুনানির দিন আগামী ২১ জানুয়ারি ধার্য করেছে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর আপিল কমিটি। দীর্ঘদিন ঝুলে থাকা বিষয়টির সমাধান করতে সাত সদস্যের সেন্সর আপিল কমিটি ২১ জানুয়ারি শুনানির দিন ঠিক করেছে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) রাতে তথ্য মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নির্মাতা ফারুকী তাঁর ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে এক স্ট্যাটাসে লিখেছেন, ‘শুধু এইটুকুই বলতে চাই, অনেক হয়েছে! এবার ক্ষান্ত দিই আসেন। শাক দিয়ে মাছ ডাকা যাবে না কারন আমরা শাকও চিনি, লুকিয়ে থাকা মাছও চিনি। আর কোনো কথা নাই। দাবী একটাই। ফারাজ মুক্তির আগেই শনিবার বিকেল মুক্তি নিশ্চিত করতে হবে। বাংলাদেশের ফিল্মমেকার, শিল্পী, সবেচেয়ে বড় কথা আমাদের সবার আত্মমর্যাদার প্রশ্ন। এবারের সংগ্রাম, মুক্তির সংগ্রাম।’

২০১৯ সালে ১৫ সদস্যের চলচ্চিত্র সেন্সর বোর্ড মোস্তফা সরওয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ সিনেমাটি প্রদর্শনের উপযোগী নয় বলে মত দেয়।

এ বিষয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের একাধিকবার বলেন, ‘সেন্সর বোর্ডের মতে, সিনেমাটি ২০১৬ সালের ১ জুলাই ঢাকার হোলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ওপর নির্মিত। অথচ সেখানে দেশের সামরিক বাহিনী, পুলিশ, বিজিবি ও র‍্যাব সদস্যরা যে জীবন দিয়ে অসহায় জিম্মিদের উদ্ধার করেছে, ২ জন পুলিশ সদস্য প্রাণ দিয়েছে, সেটিই অনুপস্থিত। সে জন্য এই দৃশ্যগুলো সংযোজন করতে বলা হয়েছে।’

চলচ্চিত্র সেন্সর বোর্ড প্রতিবেদনে সিনেমাটিতে ‘সংশ্লিষ্ট ঘটনায় মানুষের প্রাণরক্ষায় জীবনদানের বিষয়টির অনুপস্থিতি, অভ্যন্তরীণ নিরাপত্তা, আন্তর্জাতিক ভাবমূর্তি, অপরাধ ও আইনহীনতা, ধর্মীয় অনুভূতিতে আঘাত ও সংলাপ’ নিয়ে সদস্যরা মতামত দেন।

২০২০ সালে ‘শনিবার বিকেল’ সিনেমার প্রযোজক জাজ মালটিমিডিয়া সিনেমাটিতে কিছু দৃশ্য সংযোজিত হয়েছে দাবি করলে বোর্ড সেটি দেখে কোনো সংযোজন পাওয়া যায়নি বলে জানিয়ে দেয়। গত আগস্টে জাজ আপিল শুনানির আবেদন করে। ফারুকীসহ কয়েকজন চলচ্চিত্র নির্মাতা সিনেমাটি নিয়ে গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে সাক্ষাৎকারও দেন।

মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি এবং সেন্সর বোর্ডের চেয়ারম্যান, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবকে আহ্বায়ক করে গঠিত সাত সদস্যের সেন্সর আপিল কমিটিতে রয়েছেন—সংসদ সদস্য ও বিশিষ্ট অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, বিশিষ্ট অভিনেত্রী সুচরিতা ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত সদস্য হিসেবে এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান মুহ. সাইফুল্লাহ সদস্যসচিব হিসেবে আছেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *