ডুয়েল স্ক্রিনের ল্যাপটপ নিয়ে এল লেনোভো, দাম ২ লাখ টাকার বেশি

বিজ্ঞান ও প্রযুক্তি

বিশ্বের প্রথম দুই স্ক্রিনের ল্যাপটপ নিয়ে এসেছে চীনা বহুজাতিক প্রযুক্তি কোম্পানি লেনোভো। সম্প্রতি শেষ হওয়া আন্তর্জাতিক কনজ্যুমার ইলেকট্রনিকস শোতে (সিইএস) যুগান্তকারী ডিজাইনের এই ল্যাপটপ প্রদর্শন করে কোম্পানিটি। ল্যাপটপটির মডেল ‘লেনোভো ইয়োগা বুক ৯ আই’। 

দ্য ভার্জের এক প্রতিবেদন অনুযায়ী, লেনোভো ইয়োগা বুক ৯ আই ল্যাপটপটিতে রয়েছে ওএলইডি প্রযুক্তির ডুয়েল ২.৮ কে রেজুলেশনের ডিসপ্লে। তবে সাধারণত ডুয়েল ডিসপ্লের ধারণা অনুযায়ী পাশাপাশি অবস্থানে নয়। ডিসপ্লে দুটির অবস্থান ওপর-নিচে। দেখতে অনেকটাই ‘দোতলা’ ডিজাইনের। ল্যাপটপটির সঙ্গে রয়েছে রিমুভেবল কিবোর্ডের সুবিধা। এই ল্যাপটপ ব্যবহার করা যাবে একাধিক উপায়ে। একদিকে যেমন ডুয়েল ডিসপ্লে সেটআপ থাকছে, অপর দিকে ল্যাপটপটি ভাঁজ করে ট্যাবলেট হিসেবেও ব্যবহার করা যাবে। 

ডিসপ্লে দুটির মাঝের ভাঁজে রয়েছে স্পিকার। ল্যাপটপটিতে প্রসেসর হিসেবে আছে ১৩তম জেনারেশনের ইন্টেল কোর আই৭। আছে ১৬ জিবি র‍্যাম ও ৫১২ জিবি স্টোরেজ। 

এ ছাড়া, এতে রয়েছে ৮০ ওয়াটএইচ ব্যাটারি। ডুয়েল ডিসপ্লে মোডে এই ল্যাপটপে প্রায় ১০ ঘণ্টা ব্যাকআপ পাওয়া যাবে। সিঙ্গেল স্ক্রিন মোডে পাওয়া যাবে ১৪ ঘণ্টা। মাত্র ১ দশমিক ৩৮ কেজি ওজনের এই ল্যাপটপ চলতি বছরের জুনে বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে লেনোভো। 

ল্যাপটপের বাজার মূল্য হবে ২ হাজার ১০০ ডলার। বা বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় ২ লাখ ১৮ হাজার টাকার বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *