ইউক্রেনজুড়ে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১২

আন্তর্জাতিক

ইউক্রেনের বিভিন্ন স্থানে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। শনিবার ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে এই হামলা চালানো হয়। এর মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ডিনিপ্রোর একটি অ্যাপার্টমেন্ট ভবনে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছে।

আজ রোববার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে আরও বলা হয়েছে, ডিনিপ্রো ছাড়াও রাজধানী কিয়েভ, খারকিভ ও ওডেসাতেও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

বেশ কয়েকটি শহরে বিদ্যুৎ অবকাঠামোতেও হামলা হয়েছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, এতে ইউক্রেনের অনেক এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

ইউক্রেনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়েছে বিবিসি জানিয়েছে, ডিনিপ্রো শহরে নয় তলা একটি ভবনে ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এতে ভবনটির কয়েকটি ফ্লোর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। সেখানে এই হামলায় ১২ জন নিহতের পাশাপাশি ১৪ শিশুসহ অন্তত ৭৩ জন আহত হয়েছে।

এর আগে যুক্তরাজ্যের পক্ষ থেকে বলা হয়েছিল, ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে সহায়তা হিসেবে দেশটিতে ‘চ্যালেঞ্জার টু’ ট্যাংক পাঠানো হবে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছিলেন, যুদ্ধক্ষেত্রে ব্রিটিশ সেনাবাহিনীর প্রধান সামরিক যান হিসেবে ব্যবহৃত চ্যালেঞ্জার ট্যাংক হাতে পেলে তা ‘রুশ সেনাবাহিনীকে পিছু হটাতে’ ইউক্রেনকে সহায়তা করবে।

এর জবাবে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল, ইউক্রেনে আরও অস্ত্র সরবরাহ করা হলে তা দেশটিতে রুশ সামরিক অভিযানের তীব্রতা বাড়াতে ভূমিকা রাখবে, যা শেষ পর্যন্ত বেসামরিক নাগরিকের প্রাণহানি বাড়াবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *