বিধ্বস্ত লঙ্কানরা, ওয়ানডের সবচেয়ে বড় জয় ভারতের

ক্রিকেট ক্রীড়া জগত

ব্যাট হাতে ছড়ি চালিয়েছেন ভারতীয় ব্যাটাররা। বল হাতে বিষাক্ত ফণার ছো দিয়েছেন ভারতীয় বোলাররা। ফলাফল অনুমিত, শ্রীলঙ্কার হার। শুধু হার বললে ভুল হবে, রানের ব্যবধানে ওয়ানডে ইতিহাসের সবচেয়ে বড় ৩১৭ রানে হেরেছে দাশুন শানাকার দল। 

ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে দাপুটে জয় পেয়েছিল স্বাগতিক ভারত। সিরিজের শেষ ম্যাচে টস জিতে ব্যাট করে ৫ উইকেটে ৩৯০ রানের সংগ্রহ পায় রোহিত শর্মার দল। রোববার তিরুবনন্তপুরমের গ্রিনফিল্ড ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে সেঞ্চুরি তুলে নেন তরুণ ওপেনার শুভমন গিল এবং অভিজ্ঞ বিরাট কোহলি। 

গিলের সঙ্গে শুরুতে ৯৫ রানের জুটি দেন ওপেনার রোহিত শর্মা। ফিরে যাওয়ার আগে ৪৯ বলে তিন ছক্কা ও দুই চারে ৪২ রান করেন তিনি। এরপর বিরাট ও গিল ১৩১ রান যোগ করেন। গিল ৯৭ বলে খেলেন ১১৬ রানের ঝকঝকে ইনিংস। ১৪টি চারের সঙ্গে ছক্কা তোলেন দুটি। এরপর অনবদ্য বিরাট কোহলি ১৬৬ রানের হার না মানা ইনিংস খেলেন। তার ১১০ বলে ১৫০.৯১ স্ট্রাইক রেটে সাজানো ইনিংসে ছিল ১৩টি চারের শট ও আটটি ছক্কা।

সেঞ্চুরি করে শুভমন গিলের উদযাপন। ছবি: এএফপি

জবাব দিতে নেমে মোহাম্মদ সিরাজের তোপে ২২ ওভারে মাত্র ৭৩ রান তুলে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। দলটির পক্ষে সর্বোচ্চ ১৯ রান করেছেন ওপেনার নুয়ান্দু ফার্নান্দো। অধিনায়ক দাশুন শানাকা ১১ এবং পেসার কাসুন রাজিথা ১৩ রান করেন। আর কেউ দশ রানের ঘরে ঢুকতে পারেননি। ভারতীয় পেসার সিরাজ ৩২ রানে চার উইকেট তুলে নেন। মোহাম্মদ শামি ও কুলদীপ যাদব নেন দুটি করে উইকেট। 

এর আগে ওয়ানডে ইতিহাসের সবচেয়ে বড় জয় ছিল নিউজিল্যান্ডের। আয়ারল্যান্ডের বিপক্ষে ৪০৩ রান তুলে তারা ২৯০ রানে জিতেছিল। ২০১৫ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে পার্থে ৪১৮ রান তুলে ২৭৫ রানে জিতেছিল অস্ট্রেলিয়া। ওই সব রেকর্ড ভেঙে এখন রানের হিসেবে ওয়ানডে ইতিহাসের সবচেয়ে বড় জয় ভারতের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *