ভিডিও বানিয়ে আরও আয় বাড়ানোর সুযোগ আনছে টিকটক

বিজ্ঞান ও প্রযুক্তি

ভিডিও কনটেন্ট নির্মাতাদের আয় বাড়াতে ‘ট্যালেন্ট ম্যানেজার পোর্টাল’ চালু করছে শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক। পোর্টালটি চালু হলে ভিডিও ক্রিয়েটরেরা বিভিন্ন ব্র্যান্ড ও প্রতিষ্ঠানের সঙ্গে আরও সহজে বিভিন্ন প্রচারণামূলক চুক্তি করতে পারবেন। ফলে কনটেন্ট নির্মাতাদের আয় বাড়বে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেক ক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে টিকটক মার্কেটপ্লেসের মাধ্যমে জনপ্রিয় ভিডিও নির্মাতাদের সঙ্গে যোগাযোগ করে চুক্তি করে থাকে বিভিন্ন ব্র্যান্ড বা প্রতিষ্ঠান। ‘ট্যালেন্ট ম্যানেজার পোর্টাল’ চালু হলে টিকটকে ভিডিও নির্মাতাদের বিভিন্ন কাজের মানও পরখ করার সুযোগ পাবে প্রতিষ্ঠানগুলো। 

এ ছাড়া, টিকটকের নীতিমালা অনুযায়ী চুক্তি মোতাবেক ভিডিও নির্মাতা ঠিকমতো কাজ করেছেন কি না বা প্রাপ্য অর্থ পেয়েছেন কি না, তা–ও জানা যাবে নতুন এই পোর্টালের মাধ্যমে। ফলে ভিডিও নির্মাতা ও প্রতিষ্ঠানগুলো কোনো প্রকারের দ্বিধাদ্বন্দ্ব ছাড়াই সহজে চুক্তি করতে পারবে। পোর্টালে প্রতিষ্ঠানগুলো ভিডিও নির্মাতাদের মার্কেটপ্লেসের অ্যাকাউন্টই দেখতে পাবেন, আসল টিকটক অ্যাকাউন্ট নয়। 

টিকটক জানায়, ট্যালেন্ট ম্যানেজার পোর্টালে নিবন্ধন করা ব্র্যান্ড এবং প্রতিষ্ঠানগুলো টিকটকের প্রায় ৮ লাখ ভিডিও কনটেন্ট নির্মাতার ভিডিও দেখার সুযোগ পাবেন। ফলে ভিডিও নির্মাতাদের ভিডিওর মান পরখ করে চুক্তি করার সুযোগ পাওয়া যাবে। 

টিকটক আরও জানায়, এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে ট্যালেন্ট ম্যানেজার পোর্টালটি। এরই মধ্যে বেশ কিছু প্রতিষ্ঠান পোর্টালটিতে যুক্ত হতে নিবন্ধন করেছে। 

সম্প্রতি টিকটকের এক মুখপাত্র বলেছেন, ‘টিকটক ব্যবহারকারীদের সুবিধার কথা মাথায় রেখে নিত্যনতুন ফিচার নিয়ে কাজ চলছে।’ চলতি মাসের শুরুতে কনটেন্ট নির্মাতাদের ভিডিওতে সিনেমা ও টেলিভিশন অনুষ্ঠানের নাম ট্যাগ করার সুবিধা দিতে সিনেমার অনলাইন তথ্যভান্ডার ইন্টারনেট মুভি ডেটাবেইসের (আইএমডিবি) সঙ্গে চুক্তি করেছে টিকটক। 

এই চুক্তির ফলে, ভিডিও নির্মাতারা টিকটক ভিডিওর ক্যাপশনে ‘অ্যাড লিংক’ ক্লিক করে সংশ্লিষ্ট সিনেমা কিংবা টিভি অনুষ্ঠানের লিংক যুক্ত করতে পারবেন। সেই সিনেমা বা টেলিভিশন অনুষ্ঠানের শিরোনামের লিংকে ক্লিক করলে নতুন একটি ‘অ্যাপ পেজ’ চালু হবে। সেখানে একই শিরোনামে থাকা টিকটকের অন্য ভিডিওগুলোর তালিকার পাশাপাশি সেই সিনেমা বা টেলিভিশন শো নিয়ে আইএমডিবির দেওয়া বিভিন্ন তথ্য থাকবে। 

এর আগে, ‘স্লিপ রিমাইন্ডার’ নামের নতুন একটি ফিচার নিয়ে কাজ শুরু করে টিকটক। এ ফিচার ব্যবহারকারীকে ঘুমানোর সময় জানানোর পাশাপাশি ঘুমের পুরোটা সময় (৭ ঘণ্টা) নোটিফিকেশন বন্ধ রাখবে টিকটক। প্রাথমিকভাবে নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর জন্য পরীক্ষামূলকভাবে ফিচারটি চালু করা হয়েছে। 

গত ডিসেম্বরে ল্যান্ডস্কেপ মোডে ভিডিও দেখার সুবিধাও চালু করেছে টিকটক। ব্যবহারকারীরা ভিডিওর এক পাশে ‘ফুল স্ক্রিন’ বাটন দেখতে পাবেন। এতে ট্যাপ করলেই ভিডিওটি ল্যান্ডস্কেপ মোডে দেখতে পারবেন ব্যবহারকারী। ধারণা করা হচ্ছে, ইউটিউবকে প্রতিযোগিতায় পেছনে ফেলতেই নিত্যনতুন ফিচার আনছে টিকটক। গত বছর প্ল্যাটফর্মটি ১০ মিনিট ব্যাপ্তি পর্যন্ত ভিডিও আপলোড করার সুবিধা নিয়ে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *