উত্তেজনার মধ্যেই চীন সীমান্তে মহড়া চালাবে ভারত

আন্তর্জাতিক ব্রেকিং নিউজ

চীনের সীমান্ত সংলগ্ন আকাশসীমায় বড় পরিসরে মহড়া করতে যাচ্ছে ভারতীয় বিমানবাহিনী। দেশটির উত্তর-পূর্বাঞ্চলের অরুণাচল প্রদেশ, আসামসহ এই অঞ্চলের রাজ্যগুলোয় মহড়াটি অনুষ্ঠিত হবে।

সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) নিয়ে চীনের সঙ্গে চলা উত্তেজনার মধ্যে এই মহড়া চালাতে যাচ্ছে ভারত। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ভিডিও কলে ভারতীয় সীমান্তে নিয়োজিত পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সেনাদের সঙ্গে কথা বলার পরপরই ভারতের এই মহড়ার কথা জানা গেল। খবর দ্য হিন্দুর।

বৃহস্পতিবার চীনা সংবাদমাধ্যম জানায়, বুধবার জিনপিং দেশটির সেনাদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, আপনারা যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছেন? জবাবে চীনা সেনারা সমস্বরে বলেন, ‘হ্যাঁ, আমরা প্রস্তুত।’

চীনের এমন উস্কানির মধ্যে ভারতের পক্ষ থেকে সীমান্তে এ ধরনের মহড়া দুই দেশের মধ্যে উত্তেজনা আরও বাড়াতে পারে। আগামী ১ থেকে ৫ ফেব্রুয়ারি এই মহড়া অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে সম্মুখসারির যোদ্ধা, হেলিকপ্টার, ড্রোনসহ বিভিন্ন যুদ্ধবিমান অংশ নেবে। মেঘালয়ের রাজধানী শিলংয়ে অবস্থিত ইস্টার্ন এয়ার কমান্ড এই মহড়া তত্ত্বাবধান করবে। উত্তর-পূর্বাঞ্চলের চীনের সীমান্ত সংলগ্ন এলাকায় গত মাসে দু’দিনের মহড়া চালিয়েছিল ভারতীয় বিমানবাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *