মানসম্মত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত হবে যেভাবে

মতামত

বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ খাতে গত দেড় দশকে ব্যাপক উন্নয়নের ফলে দেশের ১০০% জনগণকে দ্রুত বিদ্যুৎসেবার আওতায় আনা সম্ভব হলেও নিরবচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা এখনও সম্ভব হয়নি। বিদ্যুতের গুণগতমান উন্নয়ন একটি অতি জরুরি বিষয়। উচ্চ মানসম্পন্ন বিদ্যুৎ অধিক কার্যকর ও সাশ্রয়ী; বিদ্যুৎ উপকরণের ভাঙন ও উচ্চতাপের ঝুঁকি কমাতে সাহায্য করে এবং বৃহৎ পরিসরে বিদ্যুতের নিরবচ্ছিন্ন প্রবাহ নিশ্চিত করে; বৈদ্যুতিক রক্ষণাবেক্ষণ খরচ ও বৈদ্যুতিক বিল হ্রাসের মাধ্যমে বিদ্যুতের উৎপাদন সক্ষমতা বহুগুণ বাড়িয়ে দেয়; বিকল্প বিদ্যুতের প্রয়োজন পড়ে না এবং খরচের সাশ্রয় হয়- অর্থাৎ ক্যাপটিভ পাওয়ারের প্রয়োজন পড়ে না; সিস্টেম লস কমাতে সাহায্য করে এবং জাতীয় গ্রিডে বিদ্যুতের ঘাটতি কমে এবং অধিক বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করে।

মানসম্মত বিদ্যুতের জন্য বিশেষ বিশেষ প্রযুক্তির ব্যবহার অত্যাবশ্যক। নিচে কিছু অত্যাবশ্যক প্রযুক্তির বর্ণনা দেওয়া হলো-

ডায়নামিক ভোল্টেজ রেস্টোরার বা ডিভিআর :এটি একটি ডিভাইস, যা ডিস্ট্রিবিউশন নেটওয়ার্কে ৩-ফেজ ভোল্টেজকে সিরিজে ইনজেক্ট করতে এবং ডিস্ট্রিবিউশন ফিডার ভোল্টেজের সঙ্গে সিগ্ধেক্রানিজম, সংক্ষিপ্ত ভোল্টেজ হ্রাস (তথাকথিত, ভোল্টেজ স্যাগ) সংশোধন করতে ব্যবহার করা যেতে পারে।

স্ট্যাটিক ভিএআর কমপেন্সেটর বা এসভিসি :ক্ষতিপূরণকারী একটি স্ট্যাটিক ভিএআর নিয়ন্ত্রিত চুল্লি এবং স্থির শান্ট ক্যাপাসিটরের সমান্তরাল সমন্বয়। এতে থাইরিস্টর সুইচ সমাবেশ চুল্লি নিয়ন্ত্রণ করে, থাইরিস্টরের ফায়ারিং অ্যাঙ্গেল ইন্ডাক্টরজুড়ে ভোল্টেজ নিয়ন্ত্রণ করে এবং এভাবে ইন্ডাক্টরের মধ্য দিয়ে কারেন্ট প্রবাহিত হয়। এভাবে ইন্ডাক্টর দ্বারা প্রতিক্রিয়াশীল শক্তি নিম্ন পর্যায়ে নিয়ন্ত্রণ করা যেতে পারে।

স্ট্যাটিক ট্রান্সফার সিস্টেম বা এসটিএস :এক ধরনের বুদ্ধিমান সুইচ, যা বর্ধিত সরবরাহের প্রাপ্যতা প্রদান করে। প্রাথমিক শক্তির উৎস ব্যর্থ হলে বা উপলব্ধ না থাকলে স্বয়ংক্রিয়ভাবে বিকল্প শক্তি উৎসগুলোতে লোড স্থানান্তর করে। তারা উচ্চ প্রাপ্যতা নিশ্চিত করে নমনীয় সাইট রক্ষণাবেক্ষণ সক্ষম করে।

আনইন্টেরাপটিবল পাওয়ার সাপ্লাই বা ইউপিএস :একটি নিরবচ্ছিন্ন পাওয়ার সাপ্লাই বা নিরবচ্ছিন্ন পাওয়ার সোর্স। মেইন পাওয়ার ব্যর্থ হলে একটি লোডে জরুরি শক্তি সরবরাহ করে।

ফেরোরেসনেন্ট ট্রান্সফার বা এফটি :একটি ট্রান্সফরমারভিত্তিক পাওয়ার সাপ্লাই, যা ইনপুট ভোল্টেজের বিস্তৃত পরিসরে একটি স্থিতিশীল আউটপুট ভোল্টেজ প্রদান করতে অরৈখিক চৌম্বকীয় বৈশিষ্ট্য এবং একটি অনুরণিত সার্কিট ব্যবহার করে। স্থির আউটপুট ভোল্টেজের প্রয়োজনে এবং বিশেষ করে যখন ইনপুট ভোল্টেজ অস্থিরতা ও অন্যান্য পাওয়ার লাইনের ব্যাঘাতের কারণে পরিবর্তিত হওয়ার আশঙ্কা থাকে, তখন ফেরোসোন্যান্ট পাওয়ার সাপ্লাই ব্যাপকভাবে ব্যবহূত হয়।

নিরবচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতসহ বাংলাদেশের বিদ্যুৎ ব্যবস্থাকে উন্নত দেশের পর্যায়ে নিয়ে যেতে হলে বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ খাতে উন্নয়ন ও সম্প্রসারণের পাশাপাশি আধুনিক ও ডিজিটাল প্রযুক্তিনির্ভর কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন। নিরবচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকরণের মাধ্যমে বাংলাদেশে একটি আধুনিক, স্বয়ংসম্পূর্ণ, স্থিতিশীল বিদ্যুৎ ব্যবস্থা তৈরির মাধ্যমে বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’ বিনির্মাণের লক্ষ্যে নিম্নলিখিত সুপারিশগুলো বিবেচনা করা যেতে পারে :

বেসলোড বিদ্যুৎকেন্দ্রগুলোকে ফ্রি গভর্নর মোড অব অপারেশন বা এফজিএমওর মাধ্যমে পরিচালনা করার জন্য মিড ফ্রিকোয়েন্সি সেটিং, ড্রুপ সেটিং, ডেড-ব্যান্ড ফ্রিকোয়েন্সি ইত্যাদি কারিগরি ব্যবস্থার উন্নয়ন (ফ্রিকোয়েন্সি পতনের সঙ্গে সঙ্গে, গভর্নর আরও বাষ্প গ্রহণ করার জন্য কাজ করে এবং জেনারেটরের ওপর লোড বাড়ায়। এটি করার মাধ্যমে গভর্নর পতনশীল ফ্রিকোয়েন্সি আটক করার চেষ্টা করেন। উৎপাদিত শক্তি চাহিদার চেয়ে বেশি হলে বিপরীত পদক্ষেপ ঘটে। এটি ফ্রি গভর্নর মোড অপারেশন নামে পরিচিত)।

বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থায় হঠাৎ সৃষ্ট বাধা নিয়ন্ত্রণের জন্য স্পিনিং রিজার্ভ প্যারামিটারগুলোর মান একই রাখার ব্যবস্থা করা; ট্রান্সমিশন সিস্টেমকে আরও সেলফ হুইলিং করতে বিদ্যুৎকেন্দ্রগুলোকে স্বংয়ক্রিয় পর্যায় নিয়ন্ত্রণ প্রক্রিয়ায় পরিচালনা করা; গ্রিড ও সঞ্চালন ব্যবস্থার পর্যাপ্ত ক্ষমতাবর্ধন করার লক্ষ্যে স্থাপিত গ্রিড সাবস্টেশনের ক্ষমতা বৃদ্ধি, নতুন গ্রিড সাবস্টেশন স্থাপনসহ গ্রিড নেটওয়ার্ক সম্প্রসারণ; বিতরণ ব্যবস্থায় একইভাবে উপকেন্দ্র ও বিতরণ লাইনের পর্যাপ্ত ক্ষমতা বৃদ্ধি, পুরাতন ইকুইপমেন্টগুলো প্রতিস্থাপনসহ সুপারভাইজরি কন্ট্রোল অ্যান্ড অ্যাকুইজিশন (এসসিএডিএ), জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ম্যাপিং, ডুয়েল সোর্স সিস্টেম, রিং সিস্টেম স্থাপন (এসসিএডিএ হলো শিল্প প্রক্রিয়াগুলো নিয়ন্ত্রণ করার জন্য সফটওয়্যার অ্যাপ্লিকেশনগুলোর একটি বিভাগ, যা সরঞ্জাম এবং পরিস্থিতি নিয়ন্ত্রণ করার জন্য দূরবর্তী অবস্থান থেকে বাস্তব সময়ে ডাটা সংগ্রহ করে। জিআইএস ম্যাপিং হলো একটি কম্পিউটার সিস্টেম, যা পৃথিবীর পৃষ্ঠের অবস্থানের সঙ্গে সম্পর্কিত ডাটা ক্যাপচার, সংরক্ষণ, পরীক্ষা এবং প্রদর্শনের জন্য আপাতদৃষ্টিতে সম্পর্কহীন ডাটা সম্পর্কিত করে; জিআইএস ব্যক্তি এবং সংস্থাগুলোকে স্থানিক নিদর্শন এবং সম্পর্কগুলো আরও ভালোভাবে বুঝতে সাহায্য করতে পারে।)

আধুনিক বিতরণ ব্যবস্থা নিশ্চিতকরণে আন্ডারগ্রাউন্ড সাবস্টেশন ও কেবলস, স্মার্ট প্রি-পেইড মিটারিং সিস্টেম স্থাপন করতে হবে; শিল্প হাবসহ সরকারি ও বেসরকারি অর্থনৈতিক এলাকাগুলোয় নিরবচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে; স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার আওতায় আগামী ১ থেকে ৩ বছরের মধ্যে পর্যায়ক্রমে নিরবচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা নিতে হবে। সে অনুযায়ী পিজিসিবি কর্তৃক দাখিলকৃত কর্মপরিকল্পনা অনুযায়ী সঞ্চালন ও গ্রিড অবকাঠামো নির্মাণ সম্পন্ন করা জরুরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *