তিন ফরমেটে বর্ষসেরা, অনন্য উচ্চতায় বাবর

ক্রিকেট ক্রীড়া জগত

পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজম এবার আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জিতলেন। এর আগেই তিনি আইসিসির বর্ষসেরা ওয়ান ডে ক্রিকেটারের পুরস্কার জিতেছেন। এবার তিন ফরম্যাট মিলিয়ে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কারও জিতে নিলেন পাক অধিনায়ক। অর্থাৎ ২০২২ সালের সার্বিক পারফরম্যান্সের নিরিখে বাবর এ বছর তার ঝুলিতে জোড়া খেতাব ভরলেন।

আজ বৃহস্পতিবার আইসিসি ওয়ানডের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ঘোষণা করে। বর্ষসেরা ক্রিকেটার হতে বেন স্টোকস, সিকান্দার  রাজা, টিম সাউদির মতো তারকাদের পেছনে ফেলতে হয়েছে বাবরকে।

ক্রিকেট পাকিস্তানের মতে, ২০২২ সালটি বাবর আজমের জন্য স্বপ্নের মতো কেটেছে। ব্যাট হাতে যেমন ছিলেন ধারাবাহিক, তেমনি নেতৃত্বেও দুর্দান্ত সাফল্য পেয়েছেন তিনি। ডানহাতি এই পাক তারকা ব্যাটার গত বছর তিন ফরম্যাট মিলিয়ে ৪৪টি ম্যাচ খেলেছেন। সর্বমোট রান করেছেন ২ হাজার ৫৯৮। যার গড় ৫৪ দশমিক ১২। এর মধ্যে ৮টি শতক ও ১৫টি অর্ধশতক রয়েছে। গত বছর টেস্ট, ওয়ানডে ও টি২০ মিলিয়ে খেলা ৪৪টি ম্যাচের মধ্যে ২৩টিতেই জয় পেয়েছে পাকিস্তান। যেখানে ছিল বাবরের চৌকস নেতৃত্ব। সেই নৈপুণ্যের পুরস্কারও পেলেন তিনি।

এর আগে গত বছরও গারফিল্ড সোবার্স ট্রফি জিতেছিলেন পাকিস্তানি ক্রিকেটার শাহিন শাহ আফ্রিদি। তিনিই প্রথম কোনো পাকিস্তানি ক্রিকেটার হিসেবে এই ট্রফি জেতেন। তার মানে, পরপর দুই বছর তিন ফরম্যাট মিলিয়ে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার গেল পাকিস্তানের ঝুলিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *