পন্টিং ও ক্লার্কের পাশে স্মিথ

ক্রিকেট ক্রীড়া জগত

করোনা মহামারির জেরে গত দুই বছর ভার্চুয়াল মাধ্যমে পুরস্কার ঘোষণা করা হয়েছিল। এবার এক জমাকালো অনুষ্ঠানে বিজয়ীদের হাতে বর্ষসেরার পুরস্কার তুলে দিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। সোমবার সিডনিতে সিএ’র বার্ষিক অ্যাওয়ার্ড নাইটে সব আলো কেড়ে নিলেন স্টিভেন স্মিথ। টানা দ্বিতীয় ও সব মিলিয়ে চতুর্থবার অস্ট্রেলিয়ার বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার অ্যালান বোর্ডার পদক জিতলেন এই অভিজ্ঞ ব্যাটার। সবচেয়ে বেশিবার বর্ষসেরা হওয়ার রেকর্ডে রিকি পন্টিং ও মাইকেল ক্লার্কের পাশে বসলেন স্মিথ।

২০২২ সালের সেরা নারী ক্রিকেটারের পুরস্কার বেলিন্ডা ক্লার্ক পদক জিতেছেন বেথ মুনি।

খেলোয়াড়, আম্পায়ার ও সাংবাদিকদের ভোটে ট্রাভিস হেড (১৪৪) ও ডেভিড ওয়ার্নারকে (১৪১) পেছনে ফেলে বর্ষসেরার মুকুট জেতেন স্মিথ (১৭১)। গত এক বছরে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মধ্যে তিন সংস্করণ মিলিয়ে ৩২ ম্যাচে সর্বোচ্চ ১৫৪৭ রান করেছেন তিনি। প্রয়াত স্পিন কিংবদন্তি শেন ওয়ার্নের নামে চালু হওয়া বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার উঠেছে উসমান খাজার হাতে। 

দাতব্য কাজের জন্য কমিউনিটি ইমপ্যাক্ট পুরস্কারও পেয়েছেন খাজা। বর্ষসেরা ওয়ানডে ও টি ২০ ক্রিকেটারের পুরস্কার জিতেছেন যথাক্রমে ডেভিড ওয়ার্নার ও মার্কাস স্টয়নিস। অধিনায়ক মেগ ল্যানিংকে হারিয়ে বর্ষসেরা নারী খেলোয়াড়ের পুরস্কার জেতা মুনি হয়েছেন ওয়ানডেরও বর্ষসেরা। সেরা নারী টি ২০ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তালিয়া ম্যাকগ্রা। এছাড়া ক্রিকেট অস্ট্রেলিয়ার হল অব ফেমে অন্তর্ভুক্ত করা হয়েছে ইয়ান রেডপাথ ও মার্গারেট জেনেংসকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *