সিঅ্যান্ডএফ এজেন্টদের কর্মবিরতি-কাস্টম হাউজগুলোয় দিনভর শুল্কায়ন বন্ধ, বিক্ষোভ

অর্থনীতি

বিভিন্ন দাবিতে চট্টগ্রাম, যশোরের বেনাপোল ও ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া বন্দরের কাস্টম হাউজে সোমবার সকাল থেকে সারা দিন কর্মবিরতি পালন করেছেন সিঅ্যান্ডএফ এজেন্টরা। ফলে সারা দিন শুল্কায়ন বন্ধ ছিল। সব ধরনের মালামাল ডেলিভারিও বন্ধ ছিল। এদিকে ৩ ঘণ্টা পর দিনাজপুরের হাকিমপুরের হিলি স্থলবন্দরে কর্মবিরতি প্রত্যাহার করা হয়। কাস্টমস এজেন্টস লাইসেন্সিং বিধিমালার কিছু বিধি সংশোধনসহ সিঅ্যান্ডএফ এজেন্টের মৌলিক অধিকার খর্ব করার প্রতিবাদে কর্মবিরতি পালন করে সিঅ্যান্ডএফ এজেন্টরা। এ সম্পর্কে ব্যুরো ও প্রতিনিধির পাঠানো খবর-

চট্টগ্রাম : দেশের সবচেয়ে বেশি রাজস্ব আহরণকারী প্রতিষ্ঠান চট্টগ্রাম কাস্টম হাউজে দিনভর কর্মবিরতি পালন করেছে চট্টগ্রাম কাস্টমস এজেন্টস অ্যাসোসিয়েশন। দুই দিনের কর্মসূচির প্রথম দিনে সোমবার শুল্কায়ন কার্যক্রমে দেখা দেয় অচলাবস্থা। বিল অব এন্ট্রি দাখিল ও শুল্কায়ন কার্যত বন্ধ ছিল। তবে আজকের কর্মবিরতি স্থগিত করা হয়েছে। চট্টগ্রাম সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু জানান, জাতীয় রাজস্ব বোর্ড আমাদের সঙ্গে দাবিদাওয়া নিয়ে ৭ ফেব্রুয়ারি আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছে। এজন্য ৭ ফেব্রুয়ারি পর্যন্ত ফেডারেশন থেকে মঙ্গলবারের কর্মবিরতি স্থগিত করা হয়েছে।

কর্মসূচির অংশ হিসাবে সোমবার সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিষ্ঠানের মালিক ও কর্মচারীরা কাস্টম হাউজের ফটকে অবস্থান নিয়ে দফায় দফায় বিক্ষোভ সমাবেশ করেন। চট্টগ্রাম কাস্টম হাউজে কর্মবিরতি পালন করেন পণ্যের শুল্কায়ন ও খালাসে আমদানিকারক ও রপ্তানিকারকদের পক্ষে কাজ করা সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিষ্ঠানের মালিক-কর্মচারীরা। তারা বলেন, ফেডারেশনের প্রস্তাবনা অনুসারে সংশোধনের দাবি আদায় না হলে আগামী দিনে নতুন কর্মসূচি দেওয়া হবে।

বেনাপোল : কাস্টমস হাউজ ও বন্দরে সব ধরনের কার্যক্রম বন্ধ থাকায় সোমবার দুই দেশের বন্দর এলাকায় শত শত পণ্যবোঝাই ট্রাক আটকা পড়ে। বিশেষ করে পচনশীল পণ্যসহ চাল, পান, মাছ ও গার্মেন্টের কাঁচামাল খালাস বন্ধ থাকায় ঝুঁকিতে পড়েছেন অমদানিকারকরা। বন্দরের পাঁচ হাজার শ্রমিকও অলস সময় পার করেন। সিএন্ডএফ এজেন্টসের কর্মবিরতির সঙ্গে একাত্মতা ঘোষণা করেছে বন্দর ব্যবহারকারী পাঁচটি সংগঠন। বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি খাইরুজ্জামান মধু জানান, বিধিমালা জারির পরপরই প্রয়োজনীয় সংশোধনের জন্য ফেডারেশন বারবার চিঠি পাঠিয়ে অনুরোধ করেছে। এরপরও কোনো ফলপ্রসূ সিদ্ধান্ত পাওয়া যায়নি। এ কারণে গত বছরও কয়েকবার কর্মবিরতি করা হয়।

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) : আখাউড়া স্থলবন্দরে সোমবার সিঅ্যান্ডএফ এজেন্টরা কর্মবিরতি পালন করেন। এর ফলে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম ব্যাহত হয়। স্থলবন্দরে আটকা পড়ে মাছসহ বিভিন্ন পণ্যবোঝাই অর্ধশতাধিক ট্রাক ও পিকআপ। সকাল থেকে দুপুর পর্যন্ত কোনো পণ্যবোঝাই ট্রাক ভারতে প্রবেশ করেনি।

আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মোবারক হোসেন ভূঁইয়া যুগান্তরকে জানান, বিতর্কিত আইন বাতিলের দাবিতে সারা দেশের মতো আখাউড়া স্থলবন্দরেও তারা কর্মবিরতি পালন করেন। সংগঠনের নির্দেশনা অনুসারে কর্মসূচি পালন করা হবে।

হাকিমপুর (দিনাজপুর) : হিলি স্থলবন্দরে সিঅ্যান্ডএফ এজেন্টরা সোমবার ৩ ঘণ্টা কর্মবিরতি পালন করেছেন। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বন্দরের কার্যক্রম বন্ধ ছিল। বাংলাহিলি সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জামিল হোসেন বলেন, ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের ডাকে দুপুর ১২টার পর কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *