গুলি করে নামাল হলো সেই চীনা বেলুন

আন্তর্জাতিক

মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশসীমায় উড়তে থাকা চীনের বেলুনটি যুদ্ধবিমান দিয়ে গুলি করে ভূপাতিত করেছে দেশটির বিমান বাহিনী। শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যারোলিনা উপকূলে বেলুনটি ভূপাতিত করা হয় বলে জানিয়েছে প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

যুক্তরাষ্ট্রের দাবি- চীনা বেলুনটি যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ সামরিক সাইটগুলোতে গুপ্তচরবৃত্তি করছিল।

বার্তা সংস্থা এপি জানায়, আটলান্টিক মহাসাগরে মার্কিন পানিসীমার মধ্যে বেলুনটির ধ্বংসাবশেষ উদ্ধারের কার্যক্রম চলছে।

এপির ভিডিও ফুটেজে দেখা গেছে, বেলুনটি পানির দিকে নেমে আসার সময় ছোট একটি বিস্ফোরণ ঘটে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন প্রথম গুলি করে ভূপাতিত করার কথা ঘোষণা করেন।

এদিকে সামরিক বাহিনী অভিযান পরিচালনা করায় যুক্তরাষ্ট্রের উত্তর ও দক্ষিণ ক্যারোলিনার উপকূলে তিনটি বিমানবন্দর এবং আকাশসীমা বন্ধ করে দেওয়া হয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে দেশটির আকাশসীমায় প্রথম উপস্থিত হওয়ার পর থেকে বেলুনটি নামানোর জন্য চাপের মধ্যে ছিলেন।

এদিকে মার্কিন আকাশে চীনের নজরদারি বেলুনের ঘোর সমালোচনা করে চীন সফর বাতিল করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের আকাশে নজরদারি বেলুন উড়িয়ে মার্কিন সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে চীন। দেশটির এমন দায়িত্বজ্ঞানহীন কর্মকাণ্ড সম্পূর্ণ অগ্রহণযোগ্য বলেও দাবি করেন তিনি।

এ বিষয়ে চীন জানিয়েছে, মার্কিন আকাশের বেলুনটি আবহাওয়া নির্ণয়ের কাজে ব্যবহার করা হচ্ছিল। প্রতিকূল আবহাওয়ার কারণে নির্ধারিত পথ থেকে বিচ্যুত হয়ে যুক্তরাষ্ট্রের আকাশে চলে গেছে। বেলুনের ব্যাপারে বাড়তি ধারণা না করে যুক্তরাষ্ট্রকে ঠাণ্ডা মাথায় সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানিয়েছে চীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *