মাইক্রোসফটের ‘বিং’ সার্চ ইঞ্জিনে যুক্ত হলো চ্যাটজিপিটি

বিজ্ঞান ও প্রযুক্তি

ওপেনএআইয়ের তৈরি চ্যাটবট ‘চ্যাটজিপিটি’র প্রযুক্তি নিজেদের সার্চ ইঞ্জিন বিং-এ যুক্ত করেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। গতকাল মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে আয়োজিত এক অনুষ্ঠানে সার্চ ইঞ্জিনটিতে চ্যাটবট যুক্তের ঘোষণা দেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা।

দ্য ভার্জের এক প্রতিবেদন অনুযায়ী, বিং সার্চ ইঞ্জিনের নতুন সংস্করণে উন্নত সার্চ ফলাফলের পাশাপাশি চ্যাটজিপিটির কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট ব্যবহারের সুবিধা থাকবে। চ্যাটবটে প্রশ্ন লিখলে সেগুলোর উত্তর দেখাবে কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবটটি। চ্যাটবটটি নির্দিষ্ট বিষয়ে নিবন্ধ বা ই–মেইল লিখে দেওয়ার পাশাপাশি ওয়েবপেজে থাকা তথ্যের বিষয়বস্তু সংক্ষেপে উপস্থাপন করে দেবে। ব্যবহারকারী চাইলে বিভিন্ন তথ্য এক ভাষা থেকে অন্য ভাষায় অনুবাদও করে দেবে চ্যাটবট। 

সত্য নাদেলা বলেন, “কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি তথ্য অনুসন্ধান থেকে শুরু করে সব ধরনের সফটওয়্যার ব্যবহারে মৌলিক পরিবর্তন নিয়ে আসবে। এরই ধারাবাহিকতায় ‘বিং’ সার্চ ইঞ্জিন ও ‘এজ’ ব্রাউজারে কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট যুক্ত করা হয়েছে।”

ডেস্কটপ সংস্করণ ব্যবহারকারীরা নিবন্ধনের মাধ্যমে বিং সার্চ ইঞ্জিনের পরীক্ষামূলক সংস্করণটি ব্যবহার করতে পারবেন। বিং সার্চ ইঞ্জিনের ওপরে থাকা ‘চ্যাট’ ট্যাবে ক্লিক করে নিবন্ধন করা যাবে। তবে, নিবন্ধন করলেও এখনই সব ব্যবহারকারী নতুন সংস্করণটি ব্যবহার করতে পারবেন না। মাইক্রোসফট জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে সব ব্যবহারকারীর জন্য বিং-এর নতুন সংস্করণটি উন্মুক্ত করা হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *