বাংলাদেশে ২ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে ভারতের ইয়োটা ডাটা সার্ভিসেস

অর্থনীতি

ভারতীয় প্রতিষ্ঠান ইয়োটা ডেটা সার্ভিসেস ঢাকায় একটি হাইপার স্কেল ডাটা সেন্টার পার্ক গড়ে তোলার জন্য আগামী ৪-৫ বছরের মধ্যে ২ হাজার কোটি টাকা (১৫০ মিলিয়ন ডলার) বিনিয়োগ করবে। আজ বুধবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ইয়োটা ডেটা সার্ভিসেস ভারতের রিয়েল এস্টেট জায়ান্ট হিরানন্দানি গ্রুপের একটি অঙ্গপ্রতিষ্ঠান। আগামী ১০-১১ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিতব্য এবিপি ইনফোকম সম্মেলনে প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা সুনীল গুপ্তা আইটি খাতের সরকারি ও বেসরকারি অংশীদারদের সঙ্গে মতবিনিময় করবেন। 

এ বিষয়ে সুনীল গুপ্তা বলেন, ‘ডিজিটাল রূপান্তরের সহযোগী হিসেবে ইয়োটা বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও সরকারকে সামনে এগিয়ে যেতে সহায়তা করে। আমাদের সক্ষমতাকে কাজে লাগিয়ে এই দেশের ডিজিটাল বিপ্লবে অবদান রাখার ব্যাপারে আমরা আশাবাদী। তথ্যনির্ভর ও নতুন ডিজিটাল প্ল্যাটফর্মের এই যুগে বাংলাদেশের প্রয়োজন শক্তিশালী অবকাঠামো। ইয়োটার ঢাকা ডেটা সেন্টার পার্ক এই অঞ্চলের ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে অত্যাধুনিক ডেটা সেন্টারের অ্যাকসেস পেতে সাহায্য করবে। আমাদের ডিজিটাল ট্রান্সফরমেশন সলিউশনের মাধ্যমে বাংলাদেশ নতুন উচ্চতায় যাবে। এভাবে আমরা সত্যিকারের ডিজিটাল বাংলাদেশ তৈরিতে অবদান রাখব।’ 

গাজীপুরের কালিয়াকৈরের হাইটেক সিটিতে অবস্থিত ইয়োটার ঢাকা ডেটা সেন্টার পার্কে দুটি হাইপার স্কেল ডেটা সেন্টার ভবন থাকবে, যেখানে ৪ হাজার ৮০০ র‍্যাক্স থাকবে এবং এর সক্ষমতা হবে ২৮ দশমিক ৮ মেগাওয়াট আইটি। ২০২৪ সালে প্রথম ডেটা সেন্টারটি চালু হবে বলে আশা করছে ইয়োটা।

ভারতের উত্তর প্রদেশের গ্রেটার নয়ডায় প্রথম হাইপার স্কেল ডেটা সেন্টারের উদ্বোধনের কিছুদিনের মধ্যেই ঢাকায় ইয়োটার এই বিনিয়োগের ঘোষণা এল। প্রতিষ্ঠানটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এই বিনিয়োগ ইয়োটার দেশের বাইরে কার্যক্রম সম্প্রসারণ পরিকল্পনার অংশ, যার মাধ্যমে এই প্রতিষ্ঠান ভারতজুড়ে ও গুরুত্বপূর্ণ গ্লোবাল মার্কেটে এজ সুবিধা নিশ্চিতকরণে হাইপার স্কেল ডেটা সেন্টার প্রতিষ্ঠা করবে। 

ইয়োটা এই দেশের ডিজিটাল খাতের চ্যালেঞ্জ ও চাহিদা নিয়ে আলোচনা করতে এবং এই খাতের সম্ভাবনা কাজে লাগানোর উদ্দেশে সমন্বয় গড়ে তোলার জন্য বাংলাদেশের আইটি খাতের অংশীদারদের সঙ্গে কাজ করবে। 

ইয়োটা ডেটা সার্ভিসেস নিউ এইজ ডিজিটাল ট্রান্সফরমেশন সার্ভিস প্রোভাইডার, যা ডেটা সেন্টার, ক্লাউড ও বিস্তৃত পরিসরে আইটি, অ্যাপ্লিকেশন আধুনিকীকরণ, সংযোগ এবং সাইবার নিরাপত্তা পরিষেবা দেয়। ইয়োটা পানভেল (নবি মুম্বাই) ও গ্রেটার নয়ডায় দুটি হাইপার স্কেল ডেটা সেন্টার পার্ক পরিচালনা করে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *