এবার কানাডার আকাশে ‘রহস্যময় বস্তু’, গুলির নির্দেশ!

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের পর এবার কানাডার আকাশে উড়তে দেখা গেল ‘রহস্যময় বস্তু’। তবে তা নিয়ে জলঘোলা হওয়ার আর সময় দেননি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

অপরিচিত বস্তুটি দেখামাত্র তা গুলি করে নামানোর নির্দেশ দিয়েছেন। খবর রয়টার্সের।

ট্রুডোর নির্দেশ মতো শনিবারই অপরিচিত বস্তু লক্ষ্য করে গুলি চালিয়েছে কানাডা এবং আমেরিকার সেনারা। তাদের যৌথ অভিযানে সফল ভাবে বস্তুটিকে আকাশ থেকে নামানো গেছে।

ট্রুডো টুইট করে লিখেছেন, ‘কানাডার আকাশসীমা লঙ্ঘন করে যে অপরিচিত বস্তুটি ঢুকে পড়েছিল, আমি তা গুলি করে নামানোর নির্দেশ দিয়েছি। কানাডা এবং আমেরিকার বিমানবাহিনীর যৌথ অভিযান সফল হয়েছে।’

কানাডার ইউকুন প্রদেশের আকাশে ‘রহস্যময় বস্তু’টি উড়তে দেখা গিয়েছিল। তা আসলে কী, খোলসা করেননি প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন, কানাডার সেনাবাহিনী নির্দিষ্ট স্থান থেকে ওই বস্তুর ধ্বংসাবশেষ উদ্ধার করবে।

এ বিষয়ে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও কথা হয়েছে ট্রুডোর। দুই রাষ্ট্রপ্রধান একসঙ্গে দেশের সার্বভৌমত্ব রক্ষার অঙ্গীকার করেছেন।

কিছু দিন আগে আমেরিকার আকাশে রহস্যময় বেলুন উড়তে দেখা গিয়েছিল। আমেরিকার দাবি ছিল, নজরদারি চালাতে গুপ্তচর বেলুন পাঠিয়েছে চীন। বেলুনটি যে চীন থেকে এসেছে, তা স্বীকারও করে বেইজিং।

তবে তাদের দাবি ছিল, নজরদারি নয়, আবহাওয়াজনিত পরীক্ষা নিরীক্ষার জন্য বেলুন ওড়ানো হয়েছিল। ভুলবশত তা আমেরিকার আকাশসীমায় প্রবেশ করেছে। এ জন্য দুঃখপ্রকাশও করে বেইজিং।

তবে চীনের সেই বেলুন গুলি করে নামিয়েছিলেন মার্কিন সেনারা। তার পর শুক্রবারই আলাস্কার আকাশ থেকে আরও একটি রহস্যময় বস্তু গুলি করে নামিয়েছে আমেরিকা। এবার কানাডাতেও দেখা গেল একই ঘটনার পুনরাবৃত্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *