ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট-নাগপুরে ভারতের কাছে পাত্তাই পেল না অস্ট্রেলিয়া

ক্রিকেট ক্রীড়া জগত

নাগপুরে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে তিন দিনেই গুটিয়ে গেছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়াকে ইনিংস ও ১৩২ রানে হারিয়েছে ভারত। চার ম্যাচের টেস্ট সিরিজে ১-০তে এগিয়ে গেল রোহিত শর্মার দল।

১৪৪ রানে এগিয়ে থেকে আজ তৃতীয় দিনের খেলা শুরু করেছিল ভারত। দিনের খেলা শুরু হওয়ার অল্প কিছুক্ষণের মধ্যেই বিদায় নেন রবীন্দ্র জাদেজা। ৭০ রান করা জাদেজা বোল্ড হয়ে যান টড মার্ফির বলে। এরপর নবম উইকেটে অক্ষর প্যাটেল ও মোহাম্ম শামি গড়েন ৫২ রানের জুটি। শামিকে ফিরিয়ে নিজের সপ্তম উইকেট তুলে নেন মার্ফি। আর ৮৪ রান করা অক্ষর প্যাটেল আউট হলে ৪০০ রানে অলআউট হয়ে যায় দলটি।

২২৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। জাদেজা ও রবীচন্দ্রণ অশ্বিনের ঘূর্ণিতে শুরু থেকেই হাঁসফাঁস করতে থাকে সফরকারীরা। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা অস্ট্রেলিয়া অলআউট হয়ে যায় ৯১ রানে। স্কট বোল্যান্ডকে এলবিডব্লু করে সফরকারীদের কফিনে শেষ পেরেক ঠুকে দেন মোহাম্মদ শামি। তার পরও অস্ট্রেলিয়ার ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ ২৫ রান করে অপরাজিত থাকেন স্টিভ স্মিথ। ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ ৫ উইকেট নিয়েছেন অশ্বিন। তাতে টেস্টে ৩১ বারের মতো এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়েন ভারতীয় এই স্পিনার। অশ্বিন ছাড়াও জাদেজা, শামি ২টি করে এবং অক্ষর প্যাটেল নিয়েছেন ১ উইকেট।

অলরাউন্ড নৈপুণ্যে ম্যাচ-সেরা হয়েছেন রবীন্দ্র জাদেজা। দুই ইনিংস মিলে ৮১ রানে ৭ উইকেট ও ব্যাটিংয়ে ৭০ রান করেন ভারতীয় এই বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার।

এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। জাদেজা ও অশ্বিনের ঘূর্ণিতে পরাস্ত হয়ে প্রথম ইনিংসে ১৭৭ রানে অলআউট হয় সফরকারীরা। ৫ উইকেট নেন জাদেজা ও অশ্বিন তিন উইকেট নিয়েছেন। ভারতীয় বোলারদের মধ্যে টেস্টে দ্রুততম ৪৫০ উইকেটের কীর্তি গড়েন অশ্বিন। ৮৯ টেস্ট লেগেছে ভারতীয় এই স্পিনারের। এরপর ভারত তাদের প্রথম ইনিংসে ৪০০ রানে অলআউট হয়ে যায়। ইনিংস সর্বোচ্চ ১২০ রান করেছিলেন রোহিত শর্মা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *