বিডার অনলাইন সেবায় যুক্ত হলো বাংলাদেশ ব্যাংক

অর্থনীতি

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অনলাইন প্ল্যাটফর্ম থেকে সেবা দেওয়ার প্রক্রিয়ায় যুক্ত হলো বাংলাদেশ ব্যাংক। এখন থেকে বিডার মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের আটটি সেবা দেওয়া হবে। বিদেশি বিনিয়োগ আকর্ষণে বিডার মাধ্যমে ১৫০টি সেবা চালুর প্রক্রিয়ার অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে সংস্থাটির একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। সভাপতিত্ব করেন বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। এ দুই সংস্থা ছাড়াও তিনটি ব্যাংকের সঙ্গে বিডার চুক্তি হয়েছে। চুক্তিতে অংশ নেওয়া মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান, অগ্রণী ব্যাংকের এমডি মুর্শেদুল কবির এবং কমার্শিয়াল ব্যাংক অব সিলনের কান্ট্রি ডিরেক্টর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক অনুযায়ী, এখন থেকে অফশোর ব্যাংকিং ইউনিট থেকে বৈদেশিক মুদ্রায় ঋণের অনুমতি, পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন কোম্পানি বিক্রির অর্থ বিদেশে নেওয়া, বিদেশ থেকে মুনাফা দেশে আনা, পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এ রকম কোম্পানির শেয়ার হস্তান্তর, পরামর্শক ফি বিদেশে পাঠানোর অনুমতি, বাংলাদেশে অবস্থিত বিদেশি কোম্পানির অর্থ পুনরায় বিদেশি কোম্পানিতে পরিশোধ এবং বাংলাদেশে বিদেশি কোনো প্রতিষ্ঠান বন্ধ হলে অবশিষ্ট অর্থ বিদেশে পাঠানো। এ ছাড়া সুবিধাজনক স্থানে বসেই অগ্রণী, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও কমার্শিয়াল ব্যাংক অব সিলনের মাধ্যমে অ্যাকাউন্ট খুলতে পারবেন বিদেশি বিনিয়োগে আগ্রহীরা।

অনুষ্ঠানে গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, নগদ টাকার ব্যবহার যত কমবে, অর্থনৈতিক কর্মকাণ্ড তত গতি পাবে। আগামী চার বছরের মধ্যে পুরোপুরি না হলেও ৭৫ শতাংশ লেনদেন ক্যাশলেস করার চেষ্টা চলছে।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে অনলাইন ওয়ানস্টপ সার্ভিস কার্যক্রম চালু করেছে বিডা। আগামী ছয় মাসের মধ্যে বিডার মাধ্যমে ১৫০টি সেবা দেওয়ার পরিকল্পনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *