ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় টেস্ট-অশ্বিন-প্যাটেলের জুটি ছাপিয়ে এগিয়ে অস্ট্রেলিয়া

ক্রিকেট ক্রীড়া জগত

দিল্লিতে দ্বিতীয় টেস্টে সমানে সমানে লড়ছে ভারত ও অস্ট্রেলিয়া। যেখানে রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেলের শতরানের জুটি ছাপিয়ে দ্বিতীয় দিনে এগিয়ে গেছে অস্ট্রেলিয়া। ৬২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে সফরকারীরা। 

বিনা উইকেটে ২১ রানে আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করে ভারত। প্রথম সেশনে লায়নের ঘূর্ণিতে রীতিমতো হাঁসফাঁস করতে থাকেন ভারতীয় ব্যাটাররা। টেস্টে ব্যর্থতার ধারাবাহিকতা লোকেশ রাহুল বজায় রেখেছেন এই টেস্টেও। ১৭ রান করে লায়নের এলবিডব্লুর শিকার হয়েছেন রাহুল। রাহুলের বিদায়ে ভারতের স্কোর দাঁড়ায় ১ উইকেটে ৪৬ রান। ৪৬ থেকে ৬৬-এই ২০ রান তুলতে আরও তিন উইকেট হারায় ভারত। তিনটার তিনটা উইকেটই নিয়েছেন লায়ন। যেখানে ২০ তম ওভারে দেন জোড়া ধাক্কা। রোহিত শর্মা ও চেতেশ্বর পূজারা-এই দুটো গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন লায়ন। যার মধ্যে শ্রেয়াস আইয়ারের উইকেটের কৃতিত্ব পিটার হ্যান্ডসকম্বের। আয়ারের ফ্লিক করা বল শর্ট লেগে দ্রুততার সঙ্গে তালুবন্দী করেন হ্যান্ডসকম্ব। 

৬৬ রানে ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়া ভারতের হাল ধরেন রবীন্দ্র জাদেজা ও বিরাট কোহলি। পঞ্চম উইকেটে ৫৯ রানের জুটি গড়েন জাদেজা ও কোহলি। জাদেজাকে এলবিডব্লু করে জুটি ভাঙেন টড মার্ফি। জাদেজার উইকেট হারানোর পর সাময়িক ধ্বস নামে ভারতের ইনিংসে। ১৪ রানের ব্যবধানে আরও দুই উইকেট হারায় স্বাগতিকেরা। যেখানে কোহলি ৪৪ রান করে ম্যাট কুহনেমানের এলবিডব্লুর শিকার হয়েছেন। আর শ্রীকর ভরতের উইকেট নিয়ে ভারতের বিপক্ষে টেস্টে উইকেটের সেঞ্চুরি পূর্ণ করেন লায়ন। প্রথম অস্ট্রেলিয়ান বোলার হিসেবে ভারতের বিপক্ষে টেস্টে ১০০ উইকেট নেন এই অফস্পিনার। 

১৩৯ রানে ৭ উইকেট হারিয়ে ভারত যখন ধুঁকতে থাকে, তখন অস্ট্রেলিয়ার সামনে ঢাল হয়ে দাঁড়ান অশ্বিন ও প্যাটেল। ৮ম উইকেটে অশ্বিন ও প্যাটেল ১১৪ রানের জুটি গড়েছেন। ৩৪ রান করা অশ্বিনের উইকেট নিয়ে শতরানের এই জুটি ভাঙেন প্যাট কামিন্স। আর টেস্ট ক্যারিয়ারে নিজের তৃতীয় ফিফটি তুলে নেন প্যাটেল। মার্ফিকে স্লগ করতে গিয়ে মিড অনে কামিন্সের দুর্দান্ত ক্যাচের শিকার হন প্যাটেল। ভারত প্রথম ইনিংসে ২৬২ রানে অলআউট হয়ে যায়। 

১ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। উসমান খাজার সঙ্গে ওপেনিংয়ে জুটি বেঁধেছেন ট্রাভিস হেড। ২৩ রানে ভেঙে যায় অজিদের উদ্বোধনী জুটি। রবীন্দ্র জাদেজাকে প্যাডল সুইপ করতে গিয়ে আউট হয়ে যান খাজা। লেগ স্লিপে দুর্দান্ত ক্যাচ ধরেন শ্রেয়াস আইয়ার। এরপর দ্বিতীয় উইকেটে ৩৭ বলে ৩৮ রানের অবিচ্ছেদ্য জুটি গড়েন হেড ও মার্নাস লাবুশেন। ১ উইকেটে ৬১ রানে দ্বিতীয় দিনের খেলা শেষ করে সফরকারীরা। হেড ৩৯ রানে ও লাবুশেন ১৬ রানে অপরাজিত থেকে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *