দুর্দান্ত ফ্রি কিকে পিএসজি কোচের চাকরি বাঁচালেন মেসি

ক্রীড়া জগত ফুটবল

একের পর এক হার—পিএসজির প্রধান কোচের চাকরিটা হারাতে বসেছিলেন ক্রিস্তফ গালতিয়ের। কিন্তু কথায় আছে না, যেখানে লিওনেল মেসি, সেখানেই আশা। তাঁর এমন আশা দেখানোতেই তো কাতার থেকে বিশ্বকাপ জিতে ফিরেছিল আর্জেন্টিনা। এবার আরেকবার দলের রক্ষাকর্তা হয়ে এলেন ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড। তবে এবার আর্জেন্টিনার হয়ে নয়, মেসির দুর্দান্ত ফ্রি কিকে লিলের বিপক্ষে ৪-৩ গোলের রোমাঞ্চকর জয় পেয়েছে পিএসজি। সেই সঙ্গে বাঁচল গালতিয়েরের চাকরিটাও। নইলে যে পার্ক দে প্রিন্সেসের মালিক নাসের আল-খেলাইফির খড়গ নেমে আসতো ফরাসি কোচের কাঁধে! 

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে নিজেদের মাঠে বায়ার্ন মিউনিখের বিপক্ষে হারের ক্ষত নিয়ে মাঠে নেমেছিল পিএসজি। নলিলের বিপক্ষে একাদশে আক্রমণভাগের তিন তারকা মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপ্পেকে পেয়েছিলেন গালতিয়ের। ম্যাচের শুরুতেই ঘরের সমর্থকদের উল্লাসের উপলক্ষ্য এনে দেন নেইমার। নেইমারের পাস থেকে ১১ মিনিটে চোখ ধাঁধানো গোলে পিএসজিকে এগিয়ে দেন এমবাপ্পে। ৬ মিনিট পর ভিতিনহার কাছ থেকে বল পেয়ে দলের ব্যবধান দ্বিগুণ করেন নেইমার। 

কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে মাঠ ছাড়তে হয়েছে কাতরাতে কাতরাতে। ফের চোটে পড়েছেন নেইমার। চোটে পড়ে মাঠে প্রাথমিক চিকিৎসা নিয়েছিলেন ৩১ বছর বয়সী তারকা। কিন্তু আর সুস্থ হয়ে দাঁড়াতে পারেননি। ৪৮ মিনিটে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন নেইমার। তার আগে ২৪ মিনিটে বাফোদে দিয়াকিতের গোলে ম্যাচে ফেরার আভাস দেয় লিলে। নেইমারের অনুপস্থিতির সুযোগে বাকি গোলটিও শোধ দেয় তারা। ৫৮ মিনিটে জোনাথন ডেভিডের পেনাল্টি থেকে ব্যবধানটা ২-২ করে নেয় লিলে। চাপে পড়া পিএসজির আরেকটি হার প্রায় নিশ্চিত হতে বসেছিল। ৬৯ মিনিটে জোনাথন বাম্বার গোলে উল্টো পিছিয়ে পড়ে ফরাসি চ্যাম্পিয়নরা। 

তবে রোমাঞ্চ তখনো বাকি। বের্নাটের পাস থেকে পিএসজিকে সমতায় ফেরান এমবাপ্পে। আর তিন গোল করলে এডিনসন কাভানিকে (২০০ গোল) ছাড়িয়ে ফরাসি ক্লাবটির হয়ে সর্বোচ্চ গোলের মালিক হবেন তিনি।

রেফারি যখন শেষ বাঁশি বাজানোর ক্ষণ গুনছে তখনই মেসি ম্যাজিক। অতিরিক্ত ৮ম মিনিটে বাঁ পায়ের দুর্দান্ত ফ্রি কিক থেকে পিএসজিকে জয়সূচক গোল এনে দেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। 

এ নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা তিন ম্যাচ পর জয়ের দেখা পেল গালতিয়েরের দল। ২৪ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে লিগে শীর্ষস্থান আরও মজবুত করল পিএসজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *