ব্যাংকারদের পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলকই থাকছে

অর্থনীতি

ব্যাংকের সিনিয়র অফিসারের ওপরের সব পদে পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত থেকে সরবে না বাংলাদেশ ব্যাংক। তবে পরীক্ষায় পাশ নম্বর কমানো, কার্যকরের সময় এক বছর পেছানো ও পরীক্ষা পদ্ধতিতে কিছু পরিবর্তন আনা হবে।

আজ সোমবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এক সভায় এসব সিদ্ধান্ত হয়। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার দায়িত্বে থাকা ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশের (আইবিবি) আয় বাড়াতে সম্প্রতি সিনিয়র অফিসারের পর পরবর্তী পদে পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমার দুই পর্বে পাশ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হয়।

আইবিবির ১৪৯তম কাউন্সিল সভার সিদ্ধান্তের আলোকে গত ৮ ফেব্রুয়ারি এ বিষয়ে সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ নিয়ে বিভিন্ন পক্ষের সমালোচনার মধ্যে আজ আইবিবির কাউন্সিলের ১৫০তম সভা ডাকা হয়।

জানা গেছে, পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমার দুই পর্ব বাধ্যতামূলক করার বিষয়টি এক বছর পেছানো হতে পারে। আর সবচেয়ে বেশি ফেল করা বিষয় অ্যাকাউন্টিংকে বাধ্যতামূলক থেকে ঐচ্ছিক করা হবে। এ ছাড়া বর্তমানে প্রতি বিষয়ে পাশ নাম্বার ৫০ শতাংশ থেকে কমানো হবে বলেও জানা গেছে। বর্তমানে দুই পর্বে ৬০০ করে মোট ১২০০ নাম্বারের পরীক্ষা হয়।

এদিকে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার হলে প্রকাশ্যে বই দেখে লেখা নিয়েও সমালোচনা রয়েছে। তাই ডিপ্লোমা পরীক্ষা নকলমুক্ত করতে প্রয়োজনে প্রশাসনের লোকজন থাকবে বলেও আজকের সভায় আলোচনা হয়। সিলেবাস আরও বাস্তবভিত্তিক করা হবে। এছাড়া ব্যাংকিং ডিপ্লোমার নামও পরিবর্তন হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *