বর্ষপূর্তির পরদিনই বড় হামলা ইউক্রেনে

আন্তর্জাতিক ব্রেকিং নিউজ

চীনের শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান বাইডেনের

বর্ষপূর্তির পরদিনই ইউক্রেনের বেশ কয়েকটি অঞ্চলে বড় হামলা চালাল রাশিয়া। একই দিনে রাশিয়া ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের দেওয়া ১২ দফা শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি।

চীনের শান্তি প্রস্তাবে শুধুমাত্র রাশিয়া উপকৃত হবে বলে মনে করায় এ প্রস্তাব বাতিল করে দিয়েছেন বাইডেন।

সাক্ষাৎকারে বাইডেন বলেন, পুতিন সাধুবাদ জানায় এমন কোনো প্রস্তাব ভালো হতে পারে না। ইউক্রেনের জন্য মঙ্গলজনক কোনো বিষয় চীনের প্রস্তাবে উল্লেখ নেই বলেও জানান তিনি। চীনের শান্তি আলোচনাকে যুক্তিহীন বলে উল্লেখ করে তিনি বলেন, চীন যেভাবে যুদ্ধ শেষের কথা ভাবছে তা সম্পূর্ণ অন্যায্য। আরও বলেন, ইউক্রেনের এখনই এফ-১৬ যুদ্ধবিমানের দরকার নেই।

রাশিয়ার হামলা ঠেকাতে ইউক্রেনের কাছে যথেষ্ট সমরাস্ত্র থাকায় এখনই এই যুদ্ধাস্ত্রের প্রয়োজন নেই বলে মনে করে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। সাক্ষাৎকারে রাশিয়াকে চীন অস্ত্র সরবরাহ করলে কঠোর নিষেধাজ্ঞার মুখোমুখি হবে বলেও হুঁশিয়ারি দেন।

এদিকে বর্ষপূর্তির পরদিনই ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহরে দনেৎস্কের মারিউপোলে হামলা চালিয়েছে রাশিয়া। স্কাই নিউজ। শনিবার ইউক্রেনের জেনারেল স্টাফের এক প্রতিবেদনে জানা যায়, শুক্রবার এ বর্ষপূতির দিনেও বড় ধরনের হামলা চালিয়েছে রাশিয়া। সিএনএন।

বেশ কয়েকটি অঞ্চলে এদিন উচ্চমাত্রার রকেট ও বিমান হামলা চালিয়েছিল রুশ বাহিনী। আর্টিলারি ব্যারেজ ছাড়াও ২৭টি বিমান হামলা ও ৭৫টি ভিন্ন রকেট হামলা চালিয়েছে বলে উল্লেখ ছিল ওই প্রতিবেদনে। ইউক্রেনের মারিস্কাতেও হামলা চালানো হয়েছে। ইউক্রেনের সীমান্ত শহর ভোভচানস্কসহ খারকিভ অঞ্চলে গোলাগুলির কারণে অন্তত ২৩ সম্প্রদায় ক্ষতিগ্রস্ত হয়েছে। পূর্বাঞ্চলীয় শহর বাখমুতেও প্রচণ্ড লড়াই চলছে। জেনারেল স্টাফ জানান, বাখমুতের আশপাশে এক ডজনেরও বেশি জায়গায় গোলাগুলি চালিয়েছে। এছাড়া বার্খিভকা, ইভানভস্ক ও সের্ভনের বসতবাড়ির কাছে রাশিয়া বেশ কয়েকটি ব্যর্থ আক্রমণ চালায় বলেও জানান তিনি। সংঘাতের কারণে বাখমুতে পশ্চিম ও উত্তর-পশ্চিমের বেশির ভাগ প্রবেশপথই বন্ধ রয়েছে।

এদিকে শুক্রবার কিয়েভে লেপার্ড ট্যাংকের প্রথম চালান পাঠিয়েছে পোল্যান্ড। দেশটির প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি কিয়েভ সফরের সময় জানান, পোল্যান্ড ইউক্রেনে লেপার্ড-২ ট্যাংক পাঠিয়েছে। মোরাউইকি তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে জানায়, আরও অস্ত্র সরবরাহ করা হবে। ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য সদস্য দেশগুলোর প্রতিও একই আহ্বান জানান তিনি। ট্যাংক পাঠানোর প্রতিশোধে রাশিয়া পোল্যান্ডে তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে। পোল্যান্ডের বৃহত্তম তেল কোম্পানি পিকেএন অরলেন রাশিয়া থেকে দ্রুজবা পাইপলাইনের মাধ্যমে তেল গ্রহণ বন্ধ করে দিয়েছে বলে জানায় কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা ড্যানিয়েল ওবাজটেক।

ইউক্রেনে অতিরিক্ত চারটি যুদ্ধ ট্যাংক পাঠাচ্ছে কানাডাও। শুক্রবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তি উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘যুদ্ধের শুরু থেকেই ইউক্রেনের সাথে একাত্মতা প্রকাশ করে আসছে কানাডা।’ এই একাত্মতা চলতে থাকবে বলেও ঘোষণা দেন তিনি। ট্রুডোর অফিস জানায়, পূর্বের ঘোষণা অনুযায়ী জার্মান নির্মিত লেপার্ড-২ ট্যাংক পোল্যান্ডে পৌঁছে দেওয়া হয়েছে এবং ইউক্রেনের সেনাদের তাদের ব্যবহারের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। লেপার্ড ছাড়াও একটি সাঁজোয়া যান ও যুদ্ধাস্ত্রও পাঠাচ্ছে কানাডা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *