ইংলিশ পরীক্ষা: পুরো দলের প্রথম অনুশীলন

ক্রিকেট ক্রীড়া জগত

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেটের ফাইনালের দিনই ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচকরা। তারও তিনদিন পর ঢাকায় আসেন দ্বিতীয় মেয়াদে বাংলাদেশের হেড কোচের দায়িত্ব নেয়া চন্ডিকা হাথুরুসিংহে।

পুরনো কোচ নতুন করে দায়িত্ব নেয়ার আগেই ঐচ্ছিক অনুশীলনে নেমে পড়েছিলেন বেশ কিছু ক্রিকেটার। নাজমুল শান্ত, তাইজুল ইসলাম, এবাদত হোসেনরা তার মধ্যে অন্যতম। এরপর কোচ এসে কোচিং স্টাফ, বোর্ড কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। ক্রিকেটের সঙ্গে হাই-হ্যালো সেরে পুরোপুরি অনুশীলন শুরু করে দিয়েছিলেন। কিন্তু দলে একটা কমতি ছিল। বাংলাদেশ জাতীয় দলের সেরা তারকা সাকিব আল হাসান ছিলেন না অনুশীলনে। বিপিএল শেষ করে পিএসএলে খেলতে গেছিলেন তিনি। সেখানে মাত্র একটি ম্যাচ খেলে সাকিব ছুটি কাটাতে পরিবারের কাছে যুক্তরাষ্ট্রে গেছিলেন।

দুরদর্শী সাকিব সম্ভবত বুঝে ফেলেছিলেন ইংল্যান্ড, আয়ারল্যান্ড সিরিজের পরই আইপিএল থাকায় পিএসএল বাদ দিয়ে ছুটি কাটানোই হবে সেরা সিদ্ধান্ত। ওই ছুটি কাটিয়ে সোমবার (২৭ ফেব্রুয়ারি) দেশে ফিরেই অনুশীলনে নেমে পড়েন বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডার। তিনি অনুশীলনে না নামলেই অবশ্যই দৃষ্টিকটু দেখাত! বুধবার থেকে শুরু ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ। শেষ অনুশীলন তাই ২৮ ফেব্রুয়ারি। একদিনের অনুশীলনে ইংল্যান্ডের মতো দলের বিপক্ষে সিরিজ খেলতে নেমে যাওয়া দলের জন্য যেমন তেমনি সাকিবের জন্য ভালো হতো না। এমনকি ক্রিকেট পাড়ায় সাকিব-তামিমের দ্বন্দ্ব নিয়ে যে খবর তা আরও উস্কে যেত।

বড় ওই সিরিজের আগে মাত্র দু’দিন অনুশীলন করে সাকিব ম্যাচ খেলতে নামায় প্রশ্ন যে একেবারে নেই তাও নয়। ওই সব প্রশ্ন ঠেলে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সোমবার প্রথমবার দেখা গেল পুরো দলের অনুশীলন। বিপিএল, পিসিএল দিয়ে খেলার মধ্যে থাকা সাকিব এদিন ব্যাটিং-বোলিং অনুশীলন করেছেন। ফুটবল নিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে ফিটনেস টেস্টও দিয়েছেন। এর মধ্যে সাকিবকে কোচিং স্টাফের সদস্যদের সঙ্গে মনোযোগ সহকারে কথা বলতে দেখা গেছে। বন্ধু মুশফিকের সঙ্গে আলাপ করেছেন তিনি। স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ ও ব্যাটিং কোচ জেমি সিডন্সের সঙ্গে নানান বিষয় নিয়ে হাত-পা নেড়ে কথা বলেছেন। এরপর হেড কোচ হাথুরুর সঙ্গে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে কথা বলেছেন বামহাতি স্পিন অলরাউন্ডার সাকিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *