ব্রেক্সিট নিয়ে বৈঠক, চলছে ভোটাভুটি

আন্তর্জাতিক

ব্রেক্সিটের পর থেকে ব্রিটেনের উত্তর আয়ারল্যান্ড প্রদেশকে কেন্দ্র করে এখনো জটিলতা কাটেনি। সোমবার (২৭ ফেব্রুয়ারি) ব্রিটিশ প্রধানমন্ত্রী ও ইইউ কমিশনের প্রেসিডেন্ট লন্ডনে এ বিষয়ে বোঝাপড়ার ঘোষণা করতে পারেন।

২০২০ সালে ব্রেক্সিট কার্যকর হওয়ার পর এর কালো থাবা ব্রিটেনের অর্থনীতি ও রাষ্ট্রীয় ঐক্যের ওপর থেকে দূরীভূত হচ্ছে না। ২০২০ সালে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বিচ্ছেদের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ এই বাজার নাগালের বাইরে চলে যাওয়ায় ব্রিটেনে একাধিক সংকট দেখা যাচ্ছে। তার উপর ইইউয়ের সঙ্গে সম্পর্কের উন্নতির বদলে ব্রেক্সিট চুক্তিকে ঘিরে লাগাতার উত্তেজনাও সে দেশের জন্য ক্ষতিকারক হচ্ছে। চুক্তির নর্দার্ন আয়ারল্যান্ড প্রোটোকলকে ঘিরে উত্তেজনা কাটাতে সোমবার লন্ডনে শীর্ষ পর্যায়ে বৈঠক বসেছে। সর্বশেষ খবর অনুযায়ী, ভোটাধিকার প্রয়োগ করেছেন ব্রিটেনের প্রেসিডেন্ট ঋষি সুনাক। খবর বিবিসির।

ধারণা করা হচ্ছে, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন সোমবারই সম্ভবত ব্রেক্সিট নিয়ে বিরোধ মীমাংসা করতে নতুন বোঝাপড়ার ঘোষণা করতে পারেন। তবে সাফল্য এলেও সেই ব্যবস্থা উত্তর আয়ারল্যান্ডে অচলাবস্থা কাটাতে পারে কিনা ও ব্রিটেনেও সমালোচকদের শান্ত করতে পারে কিনা, সে বিষয়ে সংশয় থাকছেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *