সরকারি নির্মাণ কাজ-শতভাগ ‘ব্লক ইট’ ব্যবহারের সুপারিশ

বাংলাদেশ

‘ব্লক ইট’ তৈরিতে ভাটা মালিকদের সুযোগ সুবিধা বাড়ানো ও উৎসাহিত করা, ব্লক ইট ব্যবহারের সুফল সম্পর্কে জন সচেতনতা বাড়ানো ও সরকারি নির্মাণ কাজে শতভাগ ব্লক ইটের ব্যবহার নিশ্চিতকরার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৪তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে শেরেবাংলা নগরস্থ পরিবেশ অধিদপ্তরের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, মো. রেজাউল করিম বাবলু ও খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে উপস্থিত ছিলেন।

সংসদীয় কমিটি বলেছে, পরিবেশ অধিদপ্তরে কর্মরত ম্যাজিস্ট্রেটরা যেসব মোবাইল কোর্ট পরিচালিত করেন তাদের ক্ষমতার যথাযথ প্রয়োগ করা দরকার। তারা যেন কোন অনিয়ম দেখলে জেল ও জরিমানা, উভয় দণ্ড বলবৎ করার জন্য যথাযথ ব্যবস্থা নেন সে বিষয়টি দেখার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি।

এছাড়া, কক্সবাজার জেলার চকরিয়ায় বন বিভাগের কর্মীদের পিটিয়ে মাটির ট্রাক ছিনতাইয়ের ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের মাধ্যমে মামলা দায়ের করার জন্য মন্ত্রণালয়কে বলেছে কমিটি। বৈঠকে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কৃষির ওপর সর্বাধিক গুরুত্বারোপ করার কথাও বলা হয়েছে।

এসময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, নর্থ সাউথ ও স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *