গঙ্গার পানিবণ্টন: পশ্চিমবঙ্গে বাংলাদেশ প্রতিনিধিরা

Uncategorized

বাংলাদেশ ও ভারতের মধ্যে গঙ্গার পানি বণ্টন চুক্তি অনুযায়ী ফারাক্কা বাঁধ থেকে পানি সরবরাহ খতিয়ে দেখতে পশ্চিমবঙ্গে পৌঁছেছে পাঁচ সদস্যের প্রতিনিধি দল। বাংলাদেশকে যে পরিমাণ পানি দেয়ার কথা ছিল, সেই অনুযায়ী পানি যাচ্ছে কিনা সরেজমিনে তা খতিয়ে দেখতে পশ্চিমবঙ্গে পৌঁছেছে ওই প্রতিনিধি দল।

বুধবার (১ মার্চ) সকালের দিকে প্রতিনিধি দলটি পশ্চিমবঙ্গে মুর্শিদাবাদ জেলার ফারাক্কা বাঁধ (ব্যারেজ) এসে পৌঁছায়। সেখানে তারা ফারাক্কা বাঁধ ও পানি সরবরাহের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এরপর উভয় দেশের প্রতিনিধি দলের সদস্যরা ফরাক্কার ডাউন স্ট্রিম পরিদর্শন করে।

এর আগে কলকাতা ও ফারাক্কায় অনুষ্ঠিত ভারত-বাংলাদেশ যৌথ নদী কমিশনের ৮০তম বৈঠকের অন্যতম আলোচ্য বিষয় ছিল ফারাক্কা বাঁধ পরিদর্শন। এছাড়া, দুই দেশের মধ্যে প্রবাহমান অভিন্ন নদীর পানি বণ্টনসহ সংশ্লিষ্ট একাধিক বিষয় নিয়ে দুই প্রতিনিধি দলের মধ্যে আলোচনা হবে। পরিদর্শনকালে ভারতীয় প্রতিনিধি দলে ছিলেন ফরাক্কা বাঁধ প্রকল্পের জেনেরাল ম্যানেজার আর. ডি. দেশপান্ডে, রাজেশ কুমার, অজিত কুমার ও ফরাক্কার বাঁধ প্রকল্পের কর্মকর্তারা। অপরদিকে, বাংলাদেশের প্রতিনিধি দলে ছিলেন আবুল হোসেন, শ্রী অতুল জৈন, মাহমদুর রহমান, মহমোদুল হক ও রায়দুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *