নির্ঘুম রাত স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর

লাইফ স্টাইল

জানেন কি, নির্ঘুম রাত আপনার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এক রাত না ঘুমালেই মস্তিষ্কের বয়স কয়েক গুণ বেড়ে যায়। সম্প্রতি এক গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে। জার্নাল অব নিউরোসায়েন্সে ওই গবেষণার খুঁটিনাটি প্রকাশ হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, একরাত না ঘুমালে মস্তিষ্কের বয়স এক ধাক্কায় বেড়ে যায় এক থেকে দুই বছর। এর উল্টোটাও হয় বলেই দাবি করা হয়েছে ওই সমীক্ষায়। খবর লাইভ সায়েন্সের।

রাতে ভালো ঘুম হলে বিপরীত পরিবর্তনও হয়। অর্থাৎ এক্ষেত্রে বোঝানো হচ্ছে যে মস্তিষ্কের বয়স বাড়ে না। আন্তর্জাতিক গবেষকদের একটি দল যারা জার্মানির আরডব্লিউটিএইচ আচেন ইউনিভার্সিটির সঙ্গে যুক্ত, তারা এই তথ্য প্রকাশ করেছেন। আংশিকভাবে যদি ঘুমের সমস্যা হয় তাহলে মস্তিষ্কের বয়সের ক্ষেত্রে চোখে পড়ার মতো কোনো পরিবর্তন দেখা যায় না।

গবেষক ইভা মারিয়া ইলমেনহোর্স্ট বলেন, এই সমীক্ষায় প্রমাণ পাওয়া গেছে, কম ঘুমের কারণে মস্তিষ্কের ওপর প্রভাব পড়ে ও তা ক্রমশ মস্তিষ্ককে বার্ধক্যের দিকে এগিয়ে নিয়ে যায়।

এই তথ্য জানার জন্য ১৯-৩৯ বছর বয়সী ১৩৪ জন স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবকের এমআরআই ডেটা পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এক্ষেত্রে দেখা গেছে, যাদের টোটাল স্লিপ ডিপ্রাইভেশন আছে অর্থাৎ ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে যারা জেগে রয়েছে, তাদের ক্ষেত্রে এই কম ঘুমের কারণে মস্তিষ্কের বয়স এক থেকে দুই বছর বেড়ে গেছে। তবে মজার বিষয় হলো একরাত ভালোভাবে ঘুমিয়ে নেয়ার পর মস্তিষ্কের বয়স কিন্তু বেসলাইন থেকে আলাদা হয় না।

গবেষণায় আরো দেখা গেছে, একরাতে তিন ঘণ্টা ঘুমলে ও পাঁচদিন টানা পাঁচ ঘণ্টা ঘুমালে এর কারণে মস্তিষ্কের বয়স উল্লেখ্যযোগ্যভাবে বদলে যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *