কলম্বিয়ায় বিক্ষোভ: জিম্মি ৭৯ পুলিশ কর্মকর্তা মুক্ত

আন্তর্জাতিক

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার দক্ষিণাঞ্চলীয় ককেতা প্রদেশে বিক্ষোভ চলাকালে ৭৯ জন পুলিশ কর্মকর্তা ও তেল কোম্পানির ৯ শ্রমিককে জিম্মির ঘটনা ঘটে। জিম্মি সবাইকে বিক্ষোভকারীরা মুক্তি দিয়েছে বলে আজ শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে আল জাজিরা। 

দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো এক টুইট বার্তায় বলেন, তাঁর মন্ত্রীরা বিক্ষোভকারীদের সঙ্গে সফল আলোচনার মাধ্যমে ৭৯ জন পুলিশ কর্মকর্তা ও তেল কোম্পানির ৯ শ্রমিককে মুক্তির ব্যবস্থা করেছেন।

শুক্রবার টুইট বার্তায় গুস্তাভো পেত্রো লেখেন, স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীদের ধন্যবাদ তাঁদের চেষ্টার জন্য। জিম্মি পুলিশ কর্মকর্তারা ও তেল কোম্পানির শ্রমিকেরা সকলেই এখন মুক্ত।

এক ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনার প্রতিশ্রুতিও দিয়েছেন।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার সড়ক নির্মাণ ও মেরামতের দাবিতে তেল কোম্পানি এমারেল্ড এনার্জি-এর কার্যালয় ঘেরাও করে বিক্ষোভকারীরা। পরে তা সহিংসতায় রূপ নেয়। বিক্ষোভ চলাকালে এক পুলিশ কর্মকর্তা ও এক বেসামরিক ব্যক্তি নিহত হন।

এ ঘটনার একটি ভিডিও ফুটেজে দেখা যায়, জিম্মি পুলিশ সদস্যদের একটি ঘরে বন্দী করে রাখা হয়েছে। জিম্মি পুলিশ সদস্যদের কেউ চেয়ারে এবং কেউ মাটিতে বসে আছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভকারীদের বেশির ভাগই গ্রামীণ ও আদিবাসী জনগণ। তাঁরা এমারেল্ড এনার্জি কোম্পানির কাছে সান ভিসেন্টে ডেল কাগুয়ান এলাকায় নতুন সড়ক অবকাঠামো নির্মাণের দাবি জানিয়ে আসছেন। তবে কোম্পানি সাড়া দিচ্ছে না। এ বিষয়ে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে এমারেল্ড এনার্জি-এর সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করতে রাজি হয়নি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *