ইউক্রেনে যুদ্ধরত সেনাদের দেখতে গেলেন রুশ প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ব্রেকিং নিউজ

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ইউক্রেন যুদ্ধে নিযুক্ত রুশ সেনাদের সঙ্গে দেখা করেছেন। শনিবার ইউক্রেনে গিয়ে তিনি রুশ সেনাসদস্যদের পদক প্রদান এবং জ্যেষ্ঠ সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রকাশিত বিবৃতির বরাত দিয়ে সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ইউক্রেনে ভস্তক (পূর্বাঞ্চলীয়) ফোর্সের কমান্ড পোস্ট পরিদর্শন করেন।’

এ ছাড়া রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রকাশিত একটি সংক্ষিপ্ত ভিডিওতে প্রতিরক্ষামন্ত্রী শোইগুকে প্রথমে একটি হেলিকপ্টারে এবং কিছু সময় পরে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত কিছু ভবনের মাঝে দেখা যায়। তবে তাৎক্ষণিকভাবে ভিডিওটির ‘জিওলোকেশন’ (ভিডিও ধারণের স্থান) জানা সম্ভব হয়নি।

এদিকে ইউক্রেনের বাখমুত শহরের রাস্তায় রাশিয়া ও ইউক্রেনের বাহিনীর মধ্যে লড়াই চলছে। তবে রাশিয়া ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহরটির নিয়ন্ত্রণ নেয়নি বলে জানিয়েছেন শহরের উপ-মেয়র ওলেকজান্দার মার্চেঙ্কো।

বাখমুত শহরের দখল নিতে পারলে সম্প্রতি কয়েক মাসে রাশিয়ার জন্য বড় অর্জন হবে। তবে শহরটির কৌশলগত মূল্যায়ন নিয়ে প্রশ্ন রয়েছে।
মার্চেঙ্কো বলেন, গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় ৪ হাজার মানুষকে আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে। বাখমুত শহর প্রায় ধ্বংস হয়ে গেছে। সেখানে এমন একটি ভবন নেই যেখানে হামলা হয়নি। কয়েক মাস ধরেই বাখমুতে সংঘর্ষ চলছে। শহরের কাছে লড়াই চলছে। শহরের রাস্তায়ও লড়াই হচ্ছে।

মার্চেঙ্কো অভিযোগ করেন, শহরটি রক্ষার জন্য রাশিয়ার কোনো চেষ্টা নেই। রাশিয়া গণহত্যা চালাচ্ছে। বাখমুত শহরের যোগাযোগ ব্যবস্থা এখন বিপর্যস্ত। শহরটির সেতুগুলো ধ্বংস হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *