নারী দিবসে স্বপ্নদলের নাটক ও সম্মাননা

বিনোদন

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে নাট্য সংগঠন স্বপ্নদল। ‘নারীজন্ম ধন্য হোক আপনভাগ্য গড়ার অধিকারে’ শীর্ষক এই আয়োজন অনুষ্ঠিত হবে ৮ মার্চ বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে। সন্ধ্যা ৭টায় থাকবে স্বপ্নদল প্রযোজনা নারী জাগরণের মনোড্রামা ‘হেলেন কেলার’-এর ৪৭তম প্রদর্শনী।

দৃষ্টি, বাক্ ও শ্রবণপ্রতিবন্ধী ব্যক্তি হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের প্রেরণায় সব নেতিবাচকতার বিরুদ্ধে হেলেন কেলারের ঘুরে দাঁড়ানোর গল্প স্বপ্নদলের ‘হেলেন কেলার’। তুলে ধরা হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর, চার্লি চ্যাপলিন, মার্ক টোয়েন, কেনেডি, আইনস্টাইন প্রমুখ বিশ্ববিখ্যাত ব্যক্তিত্বের সান্নিধ্যে হেলেন কেলারের জীবনের সমৃদ্ধির কথা। হেলেন কেলারের জীবন, কর্ম, স্বপ্ন, সংগ্রাম ও দর্শনভিত্তিক ‘হেলেন কেলার’ নাটকটি রচনা করেছেন অপূর্ব কুমার কুণ্ডু, নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

হেলেন কেলার প্রদর্শনীর আগে ‘আন্তর্জাতিক নারী দিবস সম্মাননা-২০২৩’ প্রদান করা হবে। এবার সম্মাননা পাচ্ছেন অভিনেত্রী জয়িতা মহলানবীশ। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ড. সৈয়দা তাসমিনা আহমেদ, ভারতের চিত্রনির্মাতা, লেখক ও গবেষক ড. বিশ্ব রায় প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *