চীনকে স্বনির্ভর করার আহ্বান শি জিনপিংয়ের

আন্তর্জাতিক

চীনকে সব খাতে স্বনির্ভর করতে দেশটির কর্মকর্তা ও রাজনীতিবিদদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেছেন, বৃহত্তর স্বনির্ভরতা অর্জনের জন্য চীনকে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নকে আরও ত্বরান্বিত করতে হবে। 

বেইজিংয়ে ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) রুদ্ধদ্বার বৈঠকে শি এ আহ্বান জানান। এমন এক সময়ে এই আহ্বান জানানো হলো, যখন পশ্চিমাদের সঙ্গে চীনের ব্যবসায়িক উত্তেজনা বাড়ছে এবং বেইজিংয়ের ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞার ফলে চাপে আছে চীন। খবর- দ্য গার্ডিয়ানের। 

শি বলেন, আন্তর্জাতিক শক্তিগুলো আমাদের প্রতি যেভাবে বৈরী মনোভাব দেখাচ্ছে তাতে বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক টেকসই উন্নয়নে মনোযোগী হতে হবে। বিজ্ঞান ও প্রযুক্তিতে সৃজনশীল হতে শিল্প ও গবেষণার মধ্যে মেলবন্ধন ঘটাতে হবে। 

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, সেমিকন্ডাক্টর ও কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) মতো প্রযুক্তিতের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে চীনের তীব্র প্রতিযোগিতা রয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তির বাইরে উৎপাদন খাত এবং খাদ্য ও শস্য সরবরাহের ওপরও জোর দিয়েছেন শি। 

এর আগে রোববার চীনের বিদায়ী প্রধানমন্ত্রী লি কেকিয়াং ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) বার্ষিক সভার উদ্বোধনের দিন জানান, চলতি বছর প্রায় পাঁচ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য নির্ধারণ করেছে চীন। বিশ্বের দ্বিতীয় বৃহত্তর অর্থনীতির দেশটি চাইছে করোনা মহামারির প্রভাব কাটিয়ে অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *