প্রোটিয়াদের টি-২০ দলে ফিরতে পারেন ডু প্লেসি

ক্রিকেট ক্রীড়া জগত

টেস্ট ক্রিকেটকে ২০২১ সালের ফেব্রুয়ারিতে বিদায় বলেছেন ফ্যাফ ডু প্লেসি। ওই বিদায় বার্তায় তিনি বলে দিয়েছিলেন, সাদা বলের ক্রিকেটার জন্য তিনি উন্মুক্ত। তবে ২০২৩ সালের বিশ্বকাপ পরিকল্পনায় না থাকায় তাকে ওয়ানডে দলে আর ডাকা হয়নি। এমনকি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট মাতিয়েও টি-২০ দলে ডাক পাননি তিনি। 

ডু প্লেসিকে ছাড়াই ২০২১ এবং ২০২২ সালের টি-২০ বিশ্বকাপ খেলেছে দক্ষিণ আফ্রিকা। তবে প্রোটিয়া ক্রিকেট দলের নতুন কোচিং স্টাফ ২০২৪ টি-২০ বিশ্বকাপ মাথায় রেখে ৩৮ বছর বয়সী এই ডানহাতি ব্যাটারকে ফেরানোর কথা ভাবছে। 

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের পরিচালক এনোচ এনকেউই বলেছেন, ‘আমরা ফ্রিল্যান্স ক্রিকেটারদের সঙ্গে কথা বলতে উন্মুখ। রব ওয়ালটার (সাদা বলের কোচ) এই আলোচনা চালিয়ে যাওয়ার ব্যাপারে খুবই আগ্রহী। কেন্দ্রীয় চুক্তির ক্ষেত্রে আমরা ফরম্যাট ভিত্তিক চুক্তির পথে হাঁটছি। সেজন্য এই সুযোগ বিকশিত হচ্ছে।’ 

শেষ টেস্ট খেলার পরে ডু প্লেসি আইপিএল, দক্ষিণ আফ্রিকা টি-২০, পিএসএল, সিপিএল, বিপিএল, বিগ ব্যাশ মিলিয়ে ৯০ ইনিংস খেলেছেন। প্রায় ৩৪ গড়ে রান করেছেন তিনি। কিন্তু যখন নিয়মিত তিন ফরম্যাটে খেলেছেন তখন তার গড় ছিল ৩১।  

তাকে টি-২০ ক্রিকেট খেলানোর আলোচনা আগেও হয়েছিল বলে উল্লেখ করেছেন প্রোটিয়া ক্রিকেট বোর্ডের এই পরিচালক। তিনি জানান, গত টি-২০ বিশ্বকাপের আগে তার সঙ্গে নির্বাচকরা আলোচনায় বসেছিল। কিন্তু সিদ্ধান্তে আসতে পারেনি। বোর্ডের পক্ষ থেকে আবার আলোচনা শুরু হওয়ায় খুশি বলেও উল্লেখ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *