ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যান-মারি ঢাকা আসছেন কাল

বাংলাদেশ

তিন দিনের সফরে আগামীকাল শুক্রবার ঢাকা আসছেন যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি (আইপিএস) বিষয়ক প্রতিমন্ত্রী অ্যান-মারি ট্রিভেলিয়ান। ঢাকা ও লন্ডনের কূটনৈতিক সূত্র জানায়, গত অক্টোবরে আইপিএসের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর দক্ষিণ এশিয়ায় প্রথম সফর করছেন অ্যান-মারি। নেপাল হয়ে তিনি ঢাকা আসবেন।

সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করবেন অ্যান-মারি। এ ছাড়া তাঁর নাগরিক সমাজ ও গণমাধ্যমের সঙ্গে মতবিনিময় এবং কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের কথা রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ব্রিটিশ প্রতিমন্ত্রীর সফরে প্রাধান্য পাবে আইপিএস ইস্যু। গণতন্ত্র, রাজনীতি, অর্থনীতি, মৌলিক মানবাধিকারসহ দ্বিপক্ষীয় সম্পর্কের অগ্রাধিকার, সমসাময়িক বৈশ্বিক ও আঞ্চলিক বিষয়ে আলোচনা হতে পারে।

যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রভাবশালী এ নেতার সফর ঘিরে পূর্ণ প্রস্তুতি নিয়েছে ঢাকা। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে চীনের সঙ্গে পশ্চিমাদের প্রতিযোগিতার বিষয়টি মাথায় রেখে ভারসাম্য চায় বাংলাদেশ। কোনো সামরিক দিকেই আগ্রহ নেই ঢাকার। তবে অর্থনৈতিক প্রবৃদ্ধি, নিরাপত্তা ও সমৃদ্ধিকে মাথায় রেখে বিস্তারিত কৌশল প্রস্তুত করেছে।

এছাড়া অ্যান-মারির সফরে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে সহযোগিতা জোরদার, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে গবেষণা, উদ্ভাবন, বিনিয়োগ ও প্রযুক্তি বিনিময়, বঙ্গোপসাগর ঘিরে দেশগুলো মধ্যে কানেকটিভিটি, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় অভিন্ন পদক্ষেপ, জ্বালানি হাব তৈরিসহ ছয়টি বিষয়কে প্রাধান্য দেবে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *