বিএসএফের বাধায় বন্ধ হয়ে যাওয়া রেলওয়ে প্রকল্পের কাজ শুরু

বাংলাদেশ ব্রেকিং নিউজ

বিএসএফের বাধায় বন্ধ হয়ে যাওয়া আখাউড়া-লাকসাম রেলওয়ে প্রকল্পের কসবা, সালদা নদী এলাকার তিনটি স্পটের কাজ আজ রোববার পুনরায় শুরু হয়েছে। কোনো নকশা পরিবর্তন ছাড়াই চলতি বছরের জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে বলে দৃঢ় আশা ব্যক্ত করেছেন প্রকল্প পরিচালক।

প্রকল্পের কাজ আনুষ্ঠানিক শুরুর প্রাক্কালে রোববার সকালে বিজিবির সরাইল রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহীদুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, ২০১৬ সালের নভেম্বরে জাতীয় গুরুত্বপূর্ণ এই প্রকল্পের কাজ শুরু হয়। বাংলাদেশ-ভারত সীমান্তের ১৫০ গজের মধ্যে হওয়ায় বিএসএফের বাধায় কসবা ও সালদা নদী স্টেশনের কাজ ২০২০ সালের ৯ সেপ্টেম্বর বন্ধ হয়ে যায়।

ব্রিগেডিয়ার জেনারেল শহীদুল ইসলাম জানান, পরবর্তী সময়ে বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন এবং রিজিয়ন, সেক্টর ব্যাটালিয়ন, কোম্পানি ও বিওপি কমান্ডার পর্যায়ে সংশ্লিষ্ট ভারতীয় সীমান্ত কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়।

তিনি জানান, ২০২২ সালের জুলাইয়ে ঢাকায় অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলনে বন্ধ থাকা প্রকল্পের বিষয়টি জোরালোভাবে উপস্থাপিত হয়। এরপর ২০২২ সালের সেপ্টেম্বরে ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত প্রধানমন্ত্রী পর্যায়ে বৈঠকে দু’দেশের দায়িত্বশীল মন্ত্রণালয়ের মধ্যেও ফলপ্রসূ আলোচনা হয় এবং নীতিগতভাবে দু’দেশের মধ্যে এই প্রকল্পের কাজ নিষ্পন্ন করার বিষয়ে ঐক্যমত পোষণ করা হয়।

ব্রিগেডিয়ার জেনারেল শহীদুল ইসলাম বলেন, এরই ধারাবাহিকতায় এই প্রকল্পের কাজ আজ শুরু হলো। এই প্রকল্প বাস্তবায়িত হলে যোগাযোগ ব্যবস্থায় নতুন দ্বার উন্মুক্ত হবে। এটি দেশের জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ও কার্যকর ভূমিকা রাখবে।

এ সময় ৬০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আশিক হাসান উল্লাহ, প্রকল্প পরিচালক মোহাম্মদ সুবক্তগীন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *