ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজেও অজিদের অধিনায়ক স্মিথ

ক্রিকেট ক্রীড়া জগত

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজও না খেলার সিদ্ধান্ত নিয়েছেন প্যাট কামিন্স। আহমেদাবাদ টেস্টের সময় তার মা মারা গেছেন। তাই আপাতত পরিবারের সঙ্গেই থাকবেন তিনি। এই পরিস্থিতিতে এক দিনের সিরিজেও অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন স্টিভ স্মিথ। তার নেতৃত্বে ১৫ জনের দল ঘোষণা করল ক্রিকেট অস্ট্রেলিয়া। ভারত সফরে এবার কামিন্সের নেতৃত্বে প্রথম দুই টেস্টে বিধ্বস্ত হয় অস্ট্রেলিয়া। স্মিথের নেতৃত্বে এক ম্যাচে ভারতকে উড়িয়ে দেওয়ার পর শেষ টেস্ট ড্র করে তারা।

টেস্টে অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক স্মিথ। দক্ষিণ আফ্রিকায় বল বিকৃত করার অপরাধে তার নেতৃত্ব কেড়ে নিয়েছিল অস্ট্রেলিয়া। পরে তাকে সহ-অধিনায়ক করা হয়। ইন্দোর টেস্টের আগেও দু’বার কামিন্স না থাকায় নেতৃত্ব দিয়েছেন তিনি। তবে এই দফায় ওয়ানডেতে টস করতে নামবেন তিনি প্রথমবার। আগে ৫১টি ওয়ানডেতে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে তার, সবশেষটি ২০১৮ সালের জানুয়ারি। তার ১২ ওয়ানডে সেঞ্চুরির ৫টি করেছেন অধিনায়ক হিসেবে। 

স্মিথকে অধিনায়ক করায় নেতৃত্বের এই পরিবর্তনে ৫ ওয়ানডের মধ্যে ৪ জন অধিনায়ক পাচ্ছে অস্ট্রেলিয়া। গত সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ়ের পর একদিনের ক্রিকেট থেকে অবসর নেন অ্যারন ফিঞ্চ। তারপর একদিনের দলের অধিনায়কের দায়িত্ব দেওয়া হয় কামিন্সকে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে কামিন্স বিশ্রাম নেওয়ায় দায়িত্বে ছিলেন জস হ্যাজলউড। চোটের জন্য তিনিও না থাকায় এবার দায়িত্ব দেওয়া হল স্মিথকে। 

কঠিন সময়ে কামিন্সের পাশে রয়েছে দল। অস্ট্রেলিয়ার কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড বলেছেন, ‘ওরা শোকস্তব্ধ। এই পরিস্থিতিতে আমরা কামিন্স এবং ওর পরিবারের পাশে রয়েছি।’ 

আগামী শুক্রবার মুম্বাইয়ে প্রথম একদিনের ম্যাচে মুখোমুখি হবে ভারত এবং অস্ট্রেলিয়া। কামিন্সের পরিবর্তে প্রথমে দলে নেওয়া হয়েছিল ঝেই রিচার্ডসনকে। তিনি এখনও চোট মুক্ত নন। তাই রিচার্ডসনের পরিবর্তে দলে নেওয়া হয়েছে নাথান এলিসকে। নির্বাচিত দল নিয়ে খুশি অস্ট্রেলিয়ার কোচ। ম্যাকডোনাল্ডের মতে, দলে যথেষ্ট ভারসাম্য রয়েছে।

ওয়ানডে সিরিজের জন্য অস্ট্রেলিয়া দল: স্টিভ স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, মার্নাস লাবুশেন, মিচেল মার্শ, মার্কাস স্টোয়নিস, অ্যালেক্স ক্যারে, গ্লেন ম্যাক্সওয়েল, ক্যামেরন গ্রিন, জশ ইংলিস, সিন অ্যাবট, অ্যাস্টন আগার, মিচেল স্টার্ক, নাথান এলিস, অ্যাডাম জাম্পা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *