নিষিদ্ধ ওষুধ নিয়ে নিষেধাজ্ঞায় জিম্বাবুয়ের দুই ক্রিকেটার

ক্রিকেট ক্রীড়া জগত

ব্যর্থতার দায়ে গতকাল জিম্বাবুয়ের প্রধান কোচের পদ ছেড়েছেন ডেভ হটন। তাঁর পদ ছাড়ার ২৪ ঘণ্টাও এখনো পার হয়নি এর মধ্যে জানা গেল দলটির দুই ক্রিকেটারের নিষেধাজ্ঞার খবর। অ্যান্টি ডোপিং আইন ভঙ্গ করায় ওয়েসলি মাধেভেরে এবং ব্র্যান্ডন মাভুতাকে নিষিদ্ধ করেছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড (জেডসি)।

সব ধরনের ক্রিকেট থেকে মাধেভেরে এবং মাভুতাকে নিষিদ্ধ করেছে জেডসি। সম্প্রতি জিম্বাবুয়ে খেলোয়াড়দের ডোপ টেস্ট করালে দুজনে পজিটিভ হন। দুজনে নিষিদ্ধ এক বিনোদনমূলক ওষুধ নিয়েছেন বলে জানা গেছে। তাঁদের বিরুদ্ধে শুনানি হবে। সেই শুনানিতে খুব শিগগিরই তাঁরা উপস্থিত হবেন।

শুনানি শেষে পজিটিভ হলে মাধেভেরে-মাভুতার শাস্তির মেয়াদ কত হবে তা ঠিক করা হবে। গত সপ্তাহে শেষ হওয়া আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ ছিলেন দুজনে। ঘরের মাঠের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সবটিতে খেলেছেন অলরাউন্ডার মাধেভেরে। অন্যদিকে তৃতীয় টি-টোয়েন্টি ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি খেলেছিলেন মাভুতা।

২০১৮ সালে অভিষেক হওয়া মাভুতা এখন পর্যন্ত ৪ টেস্ট, ১২ ওয়ানডে এবং ১০ টি-টোয়েন্টি খেলেছেন। আর ২০২০ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে দিয়ে অভিষেক হয়েছিল মাধেভেরের। দুটি টেস্ট, ৩৬ ওয়ানডে ও ৬০ টি-টোয়েন্টি খেলেছেন ২৩ বছর বয়সী ব্যাটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *