নির্বাচনী সহিংসতা: ১১ আসনে স্বতন্ত্রের প্রচারে বাধা, হামলা-ভাঙচুর

বাংলাদেশ

দ্বাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ১১টি আসনে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, গাড়ি ও নির্বাচনী প্রচার কেন্দ্রে ভাঙচুর ও পোস্টারে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। সবগুলোতেই অভিযোগ নৌকার প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। 

মাদারীপুরে স্বতন্ত্র প্রার্থীর পক্ষের মিছিলে বোমা হামলা হয়েছে। লালমনিরহাট, ফরিদপুর, ময়মনসিংহ ও নাটোরে স্বতন্ত্রের সমর্থককে মারধর ও কুপিয়ে জখম এবং জামালপুর ও রাজশাহীতে নির্বাচনী প্রচার কেন্দ্রে ভাঙচুর হয়েছে। গাজীপুর ও ব্রাহ্মণবাড়িয়ায় পোস্টার ছিনিয়ে নেওয়া ও আগুন এবং পটুয়াখালীতে স্বতন্ত্রের পক্ষে ভোট চাওয়ায় ধাওয়ার ঘটনা ঘটেছে। এ ছাড়া যশোরে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের পাল্টাপাল্টি হামলা, ভাঙচুর ও হুমকির অভিযোগ উঠেছে। 

মাদারীপুরের কালকিনিতে স্বতন্ত্র প্রার্থী মোসা. তাহমিনা বেগমের পক্ষের মিছিলে বোমা হামলার অভিযোগ উঠেছে নৌকার আবদুস সোবহান মিয়া গোলাপের লোকজনের বিরুদ্ধে। এ সময় দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। গতকাল বিকেলে মাদারীপুরের কালকিনি উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের মৃধাবাড়ি মোড় এলাকায় এই ঘটনা ঘটে। 

তবে নৌকার সমর্থক ও লক্ষ্মীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলুল হক বেপারী বলেন, ‘স্বতন্ত্র প্রার্থীর লোকজন আমাদের ওপর হামলা চালিয়েছে। তাঁর লোকজন বোমা মেরে নিজেরাই আহত হয়েছেন। আমরা শুধু প্রতিহত করার চেষ্টা করেছি।’ 

পোস্টার লাগানোকে কেন্দ্র করে যশোরের মনিরামপুরে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থীর বহরের কয়েকটি গাড়িতে ভাঙচুর চালানো হয়েছে। সংঘর্ষে দুই পক্ষের সাতজন আহত হয়েছেন। বুধবার রাতে উপজেলার কাশিমনগর ইউনিয়নের মদনপুর বটতলা ও মথুরাপুর মোড়ে কয়েক দফায় দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের এই ঘটনা ঘটে। 

লালমনিরহাট-১ (হাতীবান্ধা-পাটগ্রাম) আসনের স্বতন্ত্র প্রার্থী আতাউর রহমান প্রধানের পক্ষে প্রচারণার সময় ইউপি সদস্য আলাউদ্দিন সুমনকে মারপিটের অভিযোগ উঠেছে নৌকার সমর্থকদের বিরুদ্ধে। গত মঙ্গলবার রাতে এ ঘটনা ঘটলেও গতকাল ওই ইউপি সদস্য উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে (ইউএনও) ও থানায় অভিযোগ দিয়েছেন। 

ফরিদপুর-৩ আসনে গতকাল দুপুরে ঈশান গোপালপুর ইউনিয়নের ওমেদিয়া বটতলা বাজারে পোস্টার লাগানোর সময় স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের সমর্থক আজিজ শেখকে কুপিয়ে জখম করেছে দুর্বৃত্তরা। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

ময়মনসিংহের নান্দাইলে গত বুধবার রাতে গাংগাইল ইউনিয়নের সুন্দাইল গ্রামে স্বতন্ত্র প্রার্থী মো. আনোয়ারুল আবেদীন খান তুহিনের কর্মী সাবেক ছাত্রলীগ নেতা মো. সাদেক হোসেন ভূঁইয়াকে পিটিয়ে আহত করা হয়েছে। এ ঘটনায় মোবারক হোসেন নামে একজনকে আটক করেছে পুলিশ। 

নাটোরের বড়াইগ্রামে স্বতন্ত্র প্রার্থী আসিফ আব্দুল্লাহ বিন কুদ্দুস শোভনের পাঁচ কর্মীকে মারধর করা হয়েছে। গতকাল সকালে উপজেলার জোনাইল ও পাঁচবাড়িয়া এলাকায় এই ঘটনা ঘটে। 

রাজশাহী-৫ (দুর্গাপুর-পুঠিয়া) আসনে গতকাল দুপুরে স্বতন্ত্র প্রার্থী ওবায়দুর রহমানের কাঁঠালবাড়ীয়া বাজারের নির্বাচনী কার্যালয় ভাঙচুর করা হয়েছে। এ বিষয়ে নৌকার প্রার্থী আব্দুল ওয়াদুদের সমর্থকদের বিরুদ্ধে নির্বাচনী অনুসন্ধান টিমকে লিখিতভাবে অভিযোগ করা হয়েছে। 

গাজীপুরের টঙ্গীর কলেজ গেট মাঠে গতকাল বিকেলে স্বতন্ত্র প্রার্থী কাজী আলিম উদ্দিন বুদ্দিনের নির্বাচনী পথসভায় বাধা দেওয়ার অভিযোগ উঠেছে কলেজ শাখা ছাত্রলীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে। এ ছাড়া টঙ্গীতে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সাইফুল ইসলামের সাঁটানো পোস্টারে আগুন দেওয়ার অভিযোগ উঠেছে। গতকাল দুপুরে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে তাঁর কর্মী বিল্লাল হোসেন টঙ্গী পূর্ব থানায় এ অভিযোগ করেন। 

ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনে স্বতন্ত্র প্রার্থীর পোস্টার ছিনিয়ে নেওয়ার অভিযোগে নৌকার সমর্থক পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদককে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

এদিকে জামালপুর-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী রেজাউল করিম রেজনুর নির্বাচনী প্রচারকেন্দ্র ভাঙচুরের অভিযোগে বিপুল মিয়া নামে এক যুবককে আটক করেছে পুলিশ। জামালপুর শহরের জিগাতলা বন্দেরবাড়ি এলাকার বাড়ি থেকে তাঁকে আটক করা হয়। 

পটুয়াখালী-৩ আসনে দশমিনার আরোজবেগী বাজারে বুধবার সন্ধ্যায় স্বতন্ত্র প্রার্থীর মিছিলে জয় বাংলা বলে ঈগল প্রতীকে ভোট চাওয়ায় নৌকা প্রতীকের সমর্থকেরা ধাওয়া দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *