কোচ হিসেবে যেখানে অদ্বিতীয় গার্দিওলা

ক্রীড়া জগত ফুটবল

রেকর্ডটা আগে থেকেই ছিল পেপ গার্দিওলার নামের পাশে। তবে সেটা কার্লো আনচেলত্তির সঙ্গে যৌথভাবে। সর্বোচ্চ তিনটি করে ফিফা ক্লাব বিশ্বকাপ ট্রফি জয়ের রেকর্ড। গতকাল রিয়াল মাদ্রিদ কোচকে পেছনে ফেলে অদ্বিতীয় বনে গেলেন ম্যানচেস্টার সিটির কোচ। 

ব্রাজিলের ক্লাব ফ্লুমিনেন্সকে ৪–০ গোলে হারিয়ে একমাত্র কোচ হিসেবে চারটি ট্রফি জিতলেন গার্দিওলা। তাঁর এই রেকর্ডের দিনে প্রথমবারে মতো এই ট্রফি জিতেছে ম্যানসিটি। সেটিও প্রথমবারের মতো খেলার সুযোগ পেয়েই। ম্যানসিটির মতো একই সুযোগ ছিল ব্রাজিলের ক্লাবেরও। গুরুর জন্য স্মরণীয় মুহূর্তটি এনে দিতে হুলিয়ান আলভারেজের জোড়া গোলের সঙ্গে একটি করেছেন ফিল ফোডেন। অপরটি আত্মঘাতী গোল করেছেন ফ্লুমিনেন্সের ডিফেন্ডার নিনো।

ম্যানসিটির হয়ে এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার আগে তিনবার জিতেছিলেন গার্দিওলা। সাবেক দুই ক্লাব বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের হয়ে। বায়ার্নের একের বিপরীতে দুবার জিতেছিলেন কাতালান ক্লাব বার্সার হয়ে। গতকাল আরও একটি রেকর্ড গড়েছেন স্প্যানিশ কোচ, যেখানেও তিনি অদ্বিতীয়। 

প্রিমিয়ার লিগের কোচ হিসেবে এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ পাঁচটি মেজর ট্রফি জিতেছেন গার্দিওলা। যে রেকর্ড আগে কখনো কোনো ইংলিশ ক্লাবের কোচ করতে পারেননি। সর্বশেষ মৌসুমে ম্যানসিটিকে প্রথমবারের মতো ট্রেবল জিতিয়েছেন। এরপর উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ দিয়ে বছরের চক্রটা পূরণ করলেন তিনি। 

সৌদি আরবের কিং আবদুল্লাহ স্পোর্ট সিটি স্টেডিয়ামে রেকর্ড গড়ে ভীষণ খুশি হয়েছেন গার্দিওলা। ম্যাচ শেষে নিজের অনুভূতি প্রকাশ করেন এভাবে—‘ট্রেবল জেতা সত্যি বিশেষ কিছু ছিল। কিন্তু আরও দুটি শিরোপা জেতা এবং সব মিলিয়ে পাঁচ মেজর টাইটেল দলের অন্যরকম মানসিকতাই প্রকাশ করে। একজন কোচ হিসেবে এই সাফল্য নিয়ে আমি খুবই গর্বিত। এটা মনে করে দেয় যে আমরা সব সময় লড়াইয়ে (শিরোপার) আছি। কতটা ম্যাচ বা ট্রফি জিতেছি সেটা কোনো বিষয় নয়, মূল ব্যাপার হচ্ছে, পরের ট্রফি জিততেও আমরা লড়াইয়ে আছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *