দুই ওসি প্রত্যাহার, ৬৩ পুলিশ সদস্যকে বদলি

বাংলাদেশ ব্রেকিং নিউজ

ঝিনাইদাহের শৈলকুপা আর হরিনাকুণ্ডের ওসিকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া ঢাকা রেঞ্জের ৬৩ জন পুলিশ সদস্যকে পদায়ন ও বদলীর জন্য ইসির অনুমতি চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। 

উপপরিদর্শকসহ (এসআই) ৬৩ পুলিশ সদস্যের বদলির জন্য ইসির অনুমতি চাওয়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের দেওয়া চিঠিতে বলা হয়, ঢাকা রেঞ্জের যোগদানকৃত একজন এসআই, একজন এএসআই, দুইজন নায়েক ও ৫৯ জন কনস্টেবল, সর্বমোট ৬৩ জন পুলিশ সদস্যকে ঢাকা রেঞ্জাধীন বিভিন্ন জেলা, ইউনিটে পদায়ন, বদলির জন্য ইসির সম্মতি গ্রহণের জন্য পুলিশ অধিদপ্তর হতে এ বিভাগে অনুরোধ করা হয়েছে।

পুলিশ সদস্যদের বদলীর বিষয়টি পদোন্নতি জনিত বলে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি বলেন, এ সংক্রান্ত নথিটি অনুমোদনের অপেক্ষায় রয়েছে। 

এ ছাড়া পুলিশ ও প্রশাসনের কয়েকজনে বিরুদ্ধে ইসির কাছে অভিযোগ রয়েছে। এ বিষয়ে আজ শনিবার নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান সাংবাদিকদের বলেন, ‘পুলিশ এখন কোথাও নির্লিপ্ত নাই। প্রায় প্রত্যেকের মধ্যেই এটা কাজ করছে যে, নির্বাচন কমিশন কাউকে ছাড় দিচ্ছে না। আপনারা দেখেছেন অনেক পর্যায়ে বদলী হয়েছে, আরও হয়তো কিছু বদলী হতে পারে। এগুলো প্রক্রিয়াধীন।’

তিনি আরও বলেন, ‘দায়িত্ব অবহেলা প্রমাণ হলে কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা হবে। আপনারা দেখেছেন আমরা কাউকেই ছাড় দিচ্ছি না।’

পক্ষপাতের অভিযোগে কয়েকজন ডিসি, এসপি, ইউএনও এবং ওসিকে বদলি বা প্রত্যাহার করার পরিকল্পনা ইসির রয়েছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *