মামলায় আটকা ১৯ হাজার কোটি টাকার রাজস্ব

অর্থনীতি

বৃহৎ করদাতাদের সঙ্গে এক হাজারের বেশি মামলায় জড়িত আয়করের পরিমাণ প্রায় ১৯ হাজার কোটি টাকা। বছরের পর বছর এসব মামলার সংখ্যা না কমে বরং বাড়ছে। ফলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বিপুল পরিমাণ রাজস্বও আটকে আছে এসব মামলায়।

এ ছাড়া বিভিন্ন মামলায় আটকে থাকা মূল্য সংযোজন করের (ভ্যাট) পরিমাণ আরও প্রায় ২৫ হাজার কোটি টাকা বলে জানিয়েছেন এনবিআর কর্মকর্তারা। অর্থাৎ কেবল আয়কর ও ভ্যাট মিলিয়ে মামলায় জড়িত রাজস্বের পরিমাণ প্রায় ৪৪ হাজার কোটি টাকা। অবশ্য চূড়ান্ত মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এর কতটুকু এনবিআরের প্রকৃত রাজস্ব, তা নিশ্চিত নয় বলে জানান কর্মকর্তারা।

এলটিইউ থেকে পাওয়া তথ্যানুযায়ী, বর্তমানে উচ্চ আদালতে এনবিআরের এলটিইউর শুধু কর বিভাগের ১ হাজার ৫১টি মামলা বিচারাধীন রয়েছে, যার বিপরীতে রাজস্ব আটকে আছে ১৮ হাজার ৯১০ কোটি ৯২ লাখ টাকা। মামলাজটের মধ্যে রিট মামলা রয়েছে ১১৬টি, রেফারেন্স মামলা ৮৭০টি, লিভ ‍টু আপিল মামলা ৬৫টি। যার বিপরীতে রাজস্ব আটকে রয়েছে যথাক্রমে ৬১৬ কোটি ৩৩ লাখ, ১৭ হাজার ২৫৮ কোটি ৩৫ লাখ এবং ১ হাজার ৩৬ কোটি ২৪ লাখ টাকা।

বৃহৎ করদাতা ইউনিটের আওতায় মোট ১ হাজার ৩১৩ প্রতিষ্ঠান ও ব্যক্তিপ্রতিষ্ঠান রয়েছে। যাদের মধ্যে ৪৫৩টি কোম্পানি ও ৮৬০টি ব্যক্তি করদাতা রয়েছে। কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ৬৫টি ব্যাংক, সাধারণ বিমা কোম্পানি ৪৮টি, জীবন বিমা কোম্পানি ৩৫, মার্চেন্ট ব্যাংক ৮১, লিজিং এবং ইনভেস্টমেন্ট ৩৯, টেলিকমিউনিকেশনস ৬, ফুড অ্যান্ড বেভারেজ কোম্পানি ৭টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *