অস্ট্রেলিয়ার ড্রেসিংরুমে কিংবদন্তিদের তালিকায় আছেন সাকিবও

ক্রিকেট ক্রীড়া জগত

মেলবোর্ন টেস্টে জিতলেই রিচি বেনো-আবদুল কাদির সিরিজের ট্রফি জিতবে অস্ট্রেলিয়া। তাই স্বাগতিকেরা বক্সিং ডে টেস্টে কীভাবে জিতবে সে নিয়েই আলোচনা হওয়ার কথা ছিল তাদের ড্রেসিংরুমে। পাকিস্তানের শক্তি-দুর্বলতা খুঁজে বের করে নিজেদের পরিকল্পনা সফল করাই প্যাট কামিন্স-স্টিভেন স্মিথদের মূল লক্ষ্য হওয়ার কথা।

কিন্তু মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়ামে ভিন্ন কিছুই দেখা গেল। আলোকচিত্রীর ক্যামেরায় অস্ট্রেলিয়ার ড্রেসিংরুমের হোয়াইট বোর্ডে ম্যাচ জয়ের পরিকল্পনা নয়, সর্বকালের সেরা স্পিন অলরাউন্ডার কে সেই তালিকা দেখা গেল। কিংবদন্তিদের ১০ জনের তালিকায় সাকিব আল হাসানের নাম রয়েছে।

বিশ্বের যে প্রান্তেই অলরাউন্ডার নিয়ে আলোচনা হোক না কেন সেরা পাঁচের তালিকা হলেও সাকিবের নাম রাখতেই হবে। কারণটাও স্পষ্ট। ব্যাটে-বলে বাংলাদেশি অলরাউন্ডারের দুর্দান্ত পারফরম্যান্স। তিনিই বিশ্বের একমাত্র খেলোয়াড় যিনি একই সময় ক্রিকেটের তিন সংস্করণেই শীর্ষ অলরাউন্ডার ছিলেন।

অস্ট্রেলিয়ার ড্রেসিংরুমের সর্বকালের সেরা স্পিন অলরাউন্ডারের তালিকায় সাকিবের সঙ্গে আছেন সম্ভাব্য সেরা অলরাউন্ডাররাই। ভারত থেকে সবচেয়ে বেশি তিনজন জায়গা পেয়েছেন। তালিকার শুরুটা হয়েছে ড্যানিয়েল ভেট্টোরিকে দিয়ে।

নিউজিল্যান্ডের কিংবদন্তি বাঁহাতি স্পিনারের পরেই আছেন স্যার গারফিল্ড সোবার্স, রবীন্দ্র জাদেজা, সাকিব, রবিচন্দ্রন অশ্বিন, ট্রাভিস হেড, বেনো, সামিত প্যাটেল ও অক্ষর প্যাটেল। তালিকাটি কোন সংস্করণের নির্দিষ্ট করে না বললেও বুঝতে অপেক্ষা নেই যে এটা টেস্টেরই। কেননা সোবার্স ও বেনোরা টেস্ট কিংবদন্তি। 

সম্প্রচারকারী চ্যানেলের ক্যামেরায় যখন তালিকাটি ফ্রেমবন্দী হয় ঠিক তখনই হোয়াইট বোর্ডের সামনে দেখা যায় স্মিথকে। বোর্ডের সামনে দাঁড়িয়ে কী যেন ভাবছেন সাবেক অজি অধিনায়ক। হয়তো নিজেকে নিয়েই ভাবছেন লেগ স্পিনটা ঠিকঠাক মতো চালিয়ে গেলে নিজের নামটাও থাকত কিংবদন্তিদের সঙ্গে। 

ড্রেসিংরুমে অলরাউন্ডার নিয়ে আলোচনা হলেও নিজেদের লক্ষ্য থেকে বিচ্যুত হয়নি অস্ট্রেলিয়া। প্রথম দিন শেষে ৩ উইকেট হারালেও দলীয় খাতায় ১৮৭ রান তুলেছে স্বাগতিকেরা। বেরসিক বৃষ্টি বাধা না দিলে সংগ্রহটা আরও বাড়তে পারত। আগামীকাল দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন দুই অপরাজিত ব্যাটার মারনাস লাবুশানে (৪৪) ও হেড (৯)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *